২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কার্ড জালিয়াতির সময় যেভাবে ধরা পড়লো ভারত থেকে পালানো বিদেশী নাগরিক

কার্ড জালিয়াতির সময় যেভাবে ধরা পড়লো ভারত থেকে পালানো বিদেশী নাগরিক - ছবি : সংগৃহীত

রাজধানীর গুলশান থেকে আন্তর্জাতিক জালিয়াতি চক্রের দুই সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার কার্ড স্কিমিং করার সময় তাদের গ্রেফতার করা হয়।

পুলিশের দাবি, চলতি মাসের ২ থেকে ৪ তারিখের মধ্যে বেসরকারি একটি ব্যাংককের এটিএম বুথে ঢুকে কার্ড স্কিমিংয়ের মাধ্যমে টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা করে। কিন্তু ব্যাংকটির অ্যান্টি-কার্ড স্কিমিং প্রযুক্তির কারণে জালিয়াতির চেষ্টা ব্যর্থ হয় এবং স্বয়ংক্রিয় অ্যালার্ম সিস্টেমের মাধ্যমে প্রথমে ব্যাংক ও তারপর পুলিশের কাছে সাথে সাথেই সেই তথ্য চলে আসে। পরে তাদের মোবাইল ফোন ট্র্যাকিংয়ের মাধ্যমে অবস্থান শনাক্ত করা হয়। পরে অভিযান চালিয়ে সহকারীসহ একতুর্কি নাগরিককে গ্রেফতার করা হয়।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার ফারুক হোসেন বলছেন, গ্রেফতারকৃত ব্যক্তি আন্তর্জাতিক কার্ড জালিয়াত চক্রের সদস্য, তার নাম হাকান জানবারকান। ওই ব্যক্তির বিরুদ্ধে অর্থ আইনে মামলা দায়ের করা হয়েছে।

পুলিশ বলছে, তদন্তে তারা জানতে পেরেছেন তুরস্কের নাগরিক এই লোকটি ২০১৯ সালে ভারতের আসাম রাজ্যে এক পুলিশ স্টেশনের এটিএম মেশিনে কার্ড স্কিমিংয়ের মাধ্যমে জালিয়াতি করতে গিয়ে ধরা পড়েছিলেন। তারপর ভারতের জেলখানায় ২০ মাস কারাভোগ করেছেন তিনি। তবে একপর্যায়ে জেল হাসপাতালে চিকিৎসা নেয়ার সময় তিনি পালিয়ে যান। এরপর সেখান থেকে সিকিম হয়ে তিনি চলে যান নেপাল, আর নেপাল থেকে তুরস্ক। তুরস্কে ফিরে নতুন পাসপোর্ট নিয়ে ডিসেম্বরের ৩১ তারিখে বাংলাদেশে আসেন।

কার্ড
পল্টনের একটি হোটেলে আস্তানা গেড়ে বাংলাদেশের কয়েকজন নাগরিককে সাথে নিয়ে এটিএম কার্ড জালিয়াতির চেষ্টা চালানো করছিলেন।

কেন সফল হতে পারেনি এটিএম কার্ড জালিয়াত
বাংলাদেশে ব্যাংকের প্রচলিত লেনদেনের পাশাপাশি ডেবিট এবং ক্রেডিট কার্ড চালু এবং জনপ্রিয় হয়েছে মূলত গত দুই দশকে। কিন্তু একই সাথে এটিএম বুথকেন্দ্রিক জালিয়াতিও শুরু হয় দ্রুতই।

গত কয়েক বছর ধরে বাংলাদেশের ব্যাংকিং ব্যবস্থায় এটিএম বুথ থেকে কার্ড ক্লোন করে গ্রাহকের তথ্য চুরি করে অর্থ হাতিয়ে নেয়ার ঘটনা একটি বড় সমস্যা হিসেবে দেখা দিয়েছে।

দেশে-বিদেশী এমন বেশ কয়েকটি জালিয়াত চক্রের সদস্যদের গত কয়েক বছরে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

এমনকি মহামারীর কারণে লকডাউন চলার মধ্যেও জালিয়াত চক্রের তৎপরতা দেখা গেছে। কার্ড জালিয়াতির অভিযোগ যখন ক্রমেই বাড়ছিল, সেসময় অনেকটা বাধ্য হয়েই সতর্ক হতে হয় ব্যাংকগুলোকে।

এবারও ব্যাংকের সতর্কতার কারণেই এটিএম বুথ থেকে ক্লোন করা কার্ড দিয়ে অর্থ হাতিয়ে নিতে পারেনি জালিয়াতরা।

ইস্টার্ন ব্যাংক লিমিটেডের কমিউনিকেশন অ্যান্ড এক্সটারনাল অ্যাফেয়ার্স বিভাগের প্রধান জিয়াউল করিম বলেছেন, গ্রাহকদের সুরক্ষায় ব্যাংকটি অত্যাধুনিক নজরদারির ব্যবস্থা করেছে।

দেশজুড়ে ইবিএলের ২০০টির বেশি এটিএম বুথের সব ক’টিতেই অ্যান্টি-স্কিমিং এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফটওয়্যারের মাধ্যমে সুরক্ষার ব্যবস্থা রয়েছে।

সেই সাথে এটিএম মেশিনের সাথে স্বয়ংক্রিয় অ্যালার্ম সিস্টেমের ব্যবস্থা করা হয়েছে- আর সেখান থেকেই ব্যাংকটি প্রথম জানতে পারে এই আক্রমণের কথা।

জিয়াউল করিম জানিয়েছেন, এরপর ইবিএল সাথে সাথে পুলিশ এবং বাংলাদেশ ব্যাংককে জানায়। এছাড়া ডিজিটাল কর্মকাণ্ড মনিটর করার জন্য সার্বক্ষণিক একটি টিম রয়েছে ইবিএলের, ফলে প্রতারকদের জন্য কাজটি কঠিন বলে মনে করেন তিনি।

এদিকে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ বলছে, কার্ড জালিয়াতি ঠেকাতে এখন বেশিরভাগ ব্যাংক এটিএম বুথে অ্যান্টি স্কিমিং মেশিন বসিয়েছে। একই সাথে কোনো কোনো ব্যাংক নিজেদের ডেবিট বা ক্রেডিট কার্ডে এমন ব্যবস্থা করেছে যা ক্লোন করা প্রায় অসম্ভব। তারপরেও এটিএম বুথগুলোর নানা সীমাবদ্ধতার সুযোগ নেয় জালিয়াতরা।

বাংলাদেশে পুলিশের সাইবার ক্রাইম ইউনিটের তথ্য অনুযায়ী দেশে ঘটা সাইবার ক্রাইমের একটি বড় অংশই হয় আর্থিক খাতে, বিশেষ করে কার্ড জালিয়াতি এবং মোবাইল মানি লেনদেনের ক্ষেত্রে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি

সকল