২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশ ব্যাংকে নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, সাময়িক বরখাস্ত ২ যুগ্ম পরিচালক

বাংলাদেশ ব্যাংক -

বাংলাদেশ ব্যাংকে নিয়োগ পরীক্ষায় জালিয়াতিতে সহায়তার জন্য দুই যুগ্ম পরিচালককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। শনিবার বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম গণমাধ্যমকে এই তথ্য জানান।

বরখাস্ত হওয়া দুই যুগ্ম পরিচালক হলেন মো. আলমাছ আলী ও আবদুল্লাহ আল মাবুদ।

কেন্দ্রীয় ব্যাংকের নথি অনুযায়ী, ২০১৯ সালের ৬ অক্টোবর বাংলাদেশ ব্যাংকের সিসিটিভি অপারেটর পদের ২৬টি শূন্য পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এই পদের জন্য লিখিত পরীক্ষার তারিখ ২০২০ সালের ২৭ মার্চ নির্ধারণ করা হয়। কিন্তু করোনার কারণে পরীক্ষা স্থগিত হয়। পরে গত বছরের ১৬ অক্টোবর বাংলাদেশ ব্যাংক স্কুল অ্যান্ড কলেজে এই পদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় ৭০০ প্রার্থীর মধ্যে অংশ নেন ১৪২ জন। পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ২১ শতাংশ উত্তীর্ণ হন।

চলতি বছরের ৬ জানুয়ারি উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা নেওয়া হয়। মৌখিক পরীক্ষায় অংশ নেওয়া প্রার্থীদের তথ্য যাচাইকালে আবু বকর সিদ্দিক নামে একজন পরীক্ষার্থীর হাতের লেখার গরমিল পাওয়া যায়। পরে জিজ্ঞাসাবাদে আবু বকর সিদ্দিক স্বীকার করেন, তিনি নিজে পরীক্ষা দেননি, অন্য একজন তার পরীক্ষা দিয়েছে।

এর পরিপ্রেক্ষিতে ১৩ জানুয়ারি বিশেষ তদন্তের নির্দেশ দেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির। তদন্ত প্রতিবেদনে উঠে আসে, আবু বকর সিদ্দিকের পরিবর্তে নেত্তানন্দ পাল নামে একজন পরীক্ষায় অংশগ্রহণ করেন। পরীক্ষায় এমন অনিয়মের পরিকল্পনা করেন বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক আবদুল্লাহ আল মাবুদ। আর আবু বকর সিদ্দিক ও আবদুল্লাহ আল মাবুদের সঙ্গে নেত্তানন্দ পালের যোগাযোগ করিয়ে দেন অপর যুগ্ম পরিচালক মো. আলমাছ আলী। এ জন্য আলমাছ আলীর হিসাবে ২ লাখ টাকা জমা দেন আবু বকর সিদ্দিক।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট

সকল