২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০, ১৩ শাবান ১৪৪৫
`

ইফতিখার আহমেদ সাধারণ ক্রিকেটার থেকে ট্রেন্ড হলেন যেভাবে

ইফতিখার আহমেদ সাধারণ ক্রিকেটার থেকে ট্রেন্ড হলেন যেভাবে। - ছবি : সংগৃহীত

পাকিস্তান সুপার লিগ শুরু হতে যাচ্ছে ১৩ ফেব্রুয়ারি থেকে, তার আগেই এই টুর্নামেন্টের একটা বিজ্ঞাপন হয়ে দাঁড়িয়েছেন পাকিস্তানের হার্ড হিটার মিডল অর্ডার ব্যাটসম্যান ইফতিখার আহমেদ। পাকিস্তান সুপার লিগ শুরুর আগে এক প্রদর্শনী ম্যাচে ওয়াহাব রিয়াজের ৬ বলে ৬টি ছক্কা মেরেছেন কোয়েটা গ্ল্যাডিয়েটরসের ইফতিখার।

সম্প্রতি বাংলাদেশ প্রিমিয়ার লিগে ফরচুন বরিশালের হয়ে খেলেছেন তিনি। বাংলাদেশের এই ঘরোয়া টি-টোয়েন্টি লিগের চলতি আসর মাতিয়ে প্রদর্শনী ম্যাচ খেলতে পাকিস্তানে ফিরেছেন ইফতিখার আহমেদ। ফরচুন বরিশালের হয়ে আরো এক ম্যাচ খেলতে তার ফেরার কথা রয়েছে। বাংলাদেশে একটি সেঞ্চুরি ও তিনটি ফিফটি করে গেছেন ইফতিখার।

সেঞ্চুরি করার পর নিজের টুইটার আইডিতে ঘোষণা দিয়েছেন, ‘ইফতিম্যানিয়া’র কথা।

ইফতিম্যানিয়ার শুরু যেভাবে
ইফতিম্যানিয়া এখন রীতিমতো টুইটার ট্রেন্ড, পাকিস্তানে তো বটেই বিশ্বের ক্রিকেট অঙ্গনে এখন ইফতিম্যানিয়া পরিচিত শব্দ। ফেব্রুয়ারির ৫ তারিখে ইফতিখার ৯৪ রানের অপরাজিত একটি ইনিংস খেলেছেন, যেখানে তিনি ৬ বলে ৬টি ছক্কা হাঁকিয়েছেন। ক্রিকেট ইতিহাসে অনেক ব্যাটসম্যানেরই ৬ বলে ৬টি ছক্কা হাঁকানোর রেকর্ড থাকলেও, পাকিস্তানের কোনো ব্যাটসম্যান আগে এই কীর্তি গড়তে পারেনি।

ইফতিখারের ইনিংস দেখা পর পাকিস্তানী ধারাভাষ্যকার ও সাবেক ক্রিকেটার বাজিদ খান টুইট করেছেন, ‘ইফতিম্যানিয়া, ব্যাস এটাই।’

সম্প্রতি ওয়াহাব রিয়াজকে পাকিস্তানের একটি রাজ্যের ক্রীড়ামন্ত্রী হিসেবে সুপারিশ করা হয়েছে। ইফতিখারের এমন ইনিংসের পরে পাকিস্তানের অনেক ক্রিকেট সমর্থক ওয়াহাব রিয়াজকে মন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াতে বলছেন, যে মন্ত্রীর পদ তিনি এখনো গ্রহণই করেননি।

ম্যাচের পরে দেখা গেছে ওয়াহাব রিয়াজ ও ইফতিখার আহমেদ নিজেদের মধ্যে খুনসুটি করছেন।

ওয়াহাব রিয়াজ টুইট করে লিখেছেন, ‘অবিশ্বাস্য সব শট খেলেছেন ইফতিখার। আমি নিজের জন্য হতাশ কিন্তু তার জন্য খুশি।’

ইফতিখারের ব্যাটিং দেখে এক ক্রিকেট সমর্থক টুইটারে মন্তব্য করেছেন, ‘মনে হচ্ছে ইফতিখারের যুগে বাস করছি আমরা, লোকটা একটা মিশনে আছে বটে।’

বালোচিস্তানের কোয়েটা শহরে এই ছয় ছক্কার কীর্তি গড়ার পরে ওখানকার মুখ্যমন্ত্রী ইফতিখারকে পাঁচ লাখ পাকিস্তানি রুপির চেক উপহার দিয়েছেন।

ইফতিখার প্রায় অর্ধযুগ আগে পাকিস্তানের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা শুরু করেছেন। ক্যারিয়ারের নানা উত্থান-পতনের সময় পার করে ৩২ বছর বয়সে তিনি পাকিস্তানের টি-টোয়েন্টি দলে নিয়মিত হয়েছেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২-এ ইফতিখার পাকিস্তানের সেরা পারফর্মারদের একজন ছিলেন, মূলত তার ছক্কা হাঁকানোর ক্ষমতার কারণে তাকে টি-টোয়েন্টি উপযোগী ক্রিকেটার ধরে নেয়া হয়।

ক্রিকেট বিশ্লেষক মাজহার আরশাদ মনে করেন যে যদি তাকে পরিস্থিতি অনুযায়ী খেলানো হয়, তবে ওয়ানডেতেও বেশ প্রভাব রাখতে পারবেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান।

ইফতিখারের ক্যারিয়ার
অভিষেক ম্যাচের প্রায় তিন বছর পরে ইফতিখার অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যানবেরায় ৩৪ বলে ৬২ রানের একটি অপরাজিত ইনিংস খেলে নজরে আসেন। ২০১৬ থেকে ২০১৯-এর মধ্যে মাত্র চারটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে খেলার সুযোগ পেয়েছেন তিনি।

তবে সম্প্রতি ইফতিখার নিজেকে ভিন্নভাবে চিনিয়েছেন।

প্রথমে ভারতের বিপক্ষে মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে ৩৪ বলে ৫১ রানের ইনিংস খেলেছিলেন, ওই ম্যাচে ৪টি ছক্কা হাঁকিয়েছিলেন ইফতিখার।

এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাকিস্তানকে জিততেই হবে এমন এক ম্যাচে টপ অর্ডারের ব্যর্থতার পরে ইফতিখার ৩৫ বলে ৫১ রানের ইনিংস খেলেন।

ইফতিখার বড় মঞ্চের পারফর্মার, তার তিনটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফিফটির দু’টিই বিশ্বকাপে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হচ্ছে, বাংলাদেশ প্রিমিয়ার লিগে ইফতিখার আহমেদের পারফর্ম্যান্স পাকিস্তানে নির্বাচকদের আবারো ভাবাচ্ছে, এবারে ওয়ানডে দলে সুযোগ হতে পারে তার।

এর আগে পাকিস্তানের হয়ে মাত্র ১০টি ওয়ানডে খেলেছেন ইফতিখার। সম্প্রতি নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দল থেকে বাদ পড়েছিলেন তিনি।

চলতি বছর ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। পাকিস্তান দলে লোয়ার অর্ডারে হার্ড হিটিং ক্রিকেটারের একটা অভাব অনুভূত হচ্ছে। বিশ্লেষকরা মনে করছেন, ওই জায়গাটায় ৩২ বছর বয়সী ইফতিখার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
মিয়ানমারে বিপুল পরিমাণ ভোগ্য পণ্য ও অষুধসহ ৩ পাচারকারী আটক শরণখোলায় সপ্তম শ্রেণির ছাত্রীকে ধর্ষণের অভিযোগে যুবক আটক কাবা শরিফে ইফতার নিয়ে বিশেষ নির্দেশনা ফের বিমান ও মর্টার শেলের শব্দে কেঁপে ওঠছে শাহপরীরদ্বীপ আফরিন আকতারের সাথে বিএনপির বৈঠক নিয়ে যা বললেন আমীর খসরু বাউফল উন্নয়ন ফোরামের ‘রমাদানে আত্মশুদ্ধি ও অর্থশুদ্ধি শীর্ষক সেমিনার অনুষ্ঠিত’ ধর্ষণ মামলায় আলভেজের ক্ষতিপূরণের টাকা দিয়ে তোপের মুখে নেইমার ঈশ্বরগঞ্জে মাদক কারবারিদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন চারিদিকে সর্দি কাশি জ্বর, সাথে বাড়ছে কোভিড সংক্রমণ এপ্রিলে দলে ফেরার আশা করছেন কোর্তোয়া ‘বঙ্গবন্ধু অ্যাপ’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সকল