১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০, ০৩ শাওয়াল ১৪৪৫
`

জিম্বাবুয়ে ক্রিকেটের আঁধারের আলো

জিম্বাবুয়ে ক্রিকেটের আঁধারের আলো - ছবি : সংগৃহীত

টেস্ট খেলা ক্রিকেট দেশগুলোর মাঝে অন্যতম জিম্বাবুয়ে। সোনালী অতীত পেছনে ফেলে এই জিম্বাবুয়ে ক্রিকেট এখন ভঙ্গুর অবস্থায়। কোনো রকম দাঁড়িয়ে আছে শুধু এখনো কিছু স্বপ্নদ্রষ্টার হাত ধরে। ফ্লাওয়ার ভাইদ্বয়ের সাথে জিম্বাবুয়ের অন্যতম সেরা ক্রিকেটার হিসেবে গন্য হওয়া বেন্ডন টেলর তাদেরই একজন।

২০০৪ সালের ৬ মে শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক হওয়া বেন্ডন টেলরের পরিচয় উইকেট রক্ষক ব্যাটসম্যান হলেও দলের প্রয়োজনে বল হাতেও দেখা গেছে প্রতিভাবান এই ক্রিকেটারকে। অর্থাৎ বলা যেতেই পারে ক্রিকেটের এক পরিপূর্ণ প্যাকেজ তিনি। সেই ২০০৪ থেকে শুরু আজ ২০২১ পর্যন্ত নিজের আলোতয় আলোকিত করেছেন জিম্বাবুয়ে ক্রিকেটকে। অধিনায়কত্বও করেছেন দীর্ঘদিন। খেলেছেন জনপ্রিয় ক্রিকেট লীগ আইপিএলের আসরেও।

তবে চলমান এই জীবনের মাঝে নানা চড়াই উতরাই পার হতে হয়েছে তাকে। আর্থিক দ্বন্ধে বোর্ডের সাথে চুক্তি ভেঙে অবসর নিয়ে কলপ্যাক চুক্তিতে পাড়ি জমান ইংল্যান্ডে। তবে মায়া ছাড়তে পারেননি দেশের ক্রিকেটের। ২ বছরের চুক্তি শেষ হওয়া মাত্রই ফিরে আসেন দেশে। অবসর ভেঙে ফেরেন আন্তর্জাতিক ক্রিকেটে।

একটা সময় আইসিসি রাজনৈতিক হস্তক্ষেপের জেরে জিম্বাবুয়েতে ক্রিকেট নিষিদ্ধ করলেও মাসাকাদজাদের সাথে হাতে হাত রেখে টেলর ঘোষণা দিয়ে বলেছিলেন, ‘বিনা পয়সায় খেলে যাব দেশের স্বার্থে, ক্রিকেটকে ভালোবেসে।’

জিম্বাবুয়ে ক্রিকেটের এই সুপারম্যান দেশকেও যেমন এনে দিয়েছেন সাফল্য, তেমনি নিজের ক্যারিয়ারও হয়েছে সমৃদ্ধ। যদিও ছোটদেশের ক্রিকেটার বলে ১৭ বছরের দীর্ঘ ক্যারিয়ারে কখনোই তেমনভাবে লাইমলাইটে আসা হয়নি। পাওয়া হয়নি বড় কোনো স্বীকৃতি। তবে পরিসংখ্যান আর ইতিহাস ঘাটলে দেখা যাবে তিনি ছিলেন আড়ালে থাকা মহানায়ক।

২০২১ সালের ১৩ সেপ্টেম্বর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান বেন্ডন টেলর। তবে অবসরের আগে যেসব অর্জন রেখে গেছেন টেলর, শত বছর পরেও তাতে জিম্বাবুয়ে ক্রিকেট তাকে মনে রাখতে বাধ্য। অবসরের আগে জিম্বাবুয়ের জার্সি গায়ে ৩৪ টেস্টে ২৩২ রান, ২০৫টি ওয়ানডে ম্যাচে ৬৬৮৪ রান ও ৪৫টি টি-টোয়েন্টি ম্যাচে করেন ৯৩৪ রান। তবে সংখ্যা দিয়ে বিবেচনা করা যাবে না একজন টেলরের অবদান।

জাতীয় দল থেকে অবসর নিলেও বিভিন্ন দেশের ঘরোয়া ক্রিকেটে খেলে যাচ্ছিলেন তিনি। তবে তার বিরুদ্ধে ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে গোপন রাখা ও ডোপিংয়ের প্রমাণ পাওয়ায়, গত বছরের জানুয়ারিতে টেলরকে সাড়ে তিন বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নির্বাসিত করে আইসিসি। এখনো সেই নিষেধাজ্ঞায় আছেন তিনি।

বাংলাদেশ ক্রিকেটের বিপদের বন্ধু জিম্বাবুয়ে ক্রিকেটের এই অগ্রনায়কের আন্তর্জাতিক ক্রিকেটে আগমন ২০০৪ সালের ৬ মে হলেও এই স্বপ্নিল ভুবনে তার আগমন ঘটেছিলো ১৯৮৬ সালের ৬ ফেব্রুয়ারি। অর্থাৎ আজকের এই দিনে হারারেতে জন্ম গ্রহণ করেছিলেন টেলর।

শুভ জন্মদিন বেন্ডন টেলর।


আরো সংবাদ



premium cement
চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে বাসচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত বানারীপাড়ায় বাসচাপায় মোটরসাইকেল আরোহী নিহত স্ত্রীকে গোশত কিনে দিতে না পেরে চিরকুট লিখে আত্মহত্যা নাটোরে ট্রেনে কাটা পড়ে এক ব্যক্তির মৃত্যু ঢাকায় ইসরাইলি দুটি বিমানের অবতরণ : গভীর উদ্বেগ জামায়াত সেক্রেটারির পদ্মায় নিখোঁজ ২ জনের লাশ উদ্ধার, সন্ধান মেলেনি একজনের ছেলের নাটোরে ট্রাকচাপায় নারী নিহত সৌদীতে গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে প্রাণ গেল প্রবাসীর ট্রেনের টিকিট কালোবাজারি বন্ধ হবে : রেলমন্ত্রী সরকার রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে দেশকে পরাধীন করে রেখেছে : মির্জা ফখরুল পদ্মায় গোসলে নেমে বাবা-ছেলেসহ নিখোঁজ ৩

সকল