২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

জিম্বাবুয়ে ক্রিকেটের আঁধারের আলো

জিম্বাবুয়ে ক্রিকেটের আঁধারের আলো - ছবি : সংগৃহীত

টেস্ট খেলা ক্রিকেট দেশগুলোর মাঝে অন্যতম জিম্বাবুয়ে। সোনালী অতীত পেছনে ফেলে এই জিম্বাবুয়ে ক্রিকেট এখন ভঙ্গুর অবস্থায়। কোনো রকম দাঁড়িয়ে আছে শুধু এখনো কিছু স্বপ্নদ্রষ্টার হাত ধরে। ফ্লাওয়ার ভাইদ্বয়ের সাথে জিম্বাবুয়ের অন্যতম সেরা ক্রিকেটার হিসেবে গন্য হওয়া বেন্ডন টেলর তাদেরই একজন।

২০০৪ সালের ৬ মে শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক হওয়া বেন্ডন টেলরের পরিচয় উইকেট রক্ষক ব্যাটসম্যান হলেও দলের প্রয়োজনে বল হাতেও দেখা গেছে প্রতিভাবান এই ক্রিকেটারকে। অর্থাৎ বলা যেতেই পারে ক্রিকেটের এক পরিপূর্ণ প্যাকেজ তিনি। সেই ২০০৪ থেকে শুরু আজ ২০২১ পর্যন্ত নিজের আলোতয় আলোকিত করেছেন জিম্বাবুয়ে ক্রিকেটকে। অধিনায়কত্বও করেছেন দীর্ঘদিন। খেলেছেন জনপ্রিয় ক্রিকেট লীগ আইপিএলের আসরেও।

তবে চলমান এই জীবনের মাঝে নানা চড়াই উতরাই পার হতে হয়েছে তাকে। আর্থিক দ্বন্ধে বোর্ডের সাথে চুক্তি ভেঙে অবসর নিয়ে কলপ্যাক চুক্তিতে পাড়ি জমান ইংল্যান্ডে। তবে মায়া ছাড়তে পারেননি দেশের ক্রিকেটের। ২ বছরের চুক্তি শেষ হওয়া মাত্রই ফিরে আসেন দেশে। অবসর ভেঙে ফেরেন আন্তর্জাতিক ক্রিকেটে।

একটা সময় আইসিসি রাজনৈতিক হস্তক্ষেপের জেরে জিম্বাবুয়েতে ক্রিকেট নিষিদ্ধ করলেও মাসাকাদজাদের সাথে হাতে হাত রেখে টেলর ঘোষণা দিয়ে বলেছিলেন, ‘বিনা পয়সায় খেলে যাব দেশের স্বার্থে, ক্রিকেটকে ভালোবেসে।’

জিম্বাবুয়ে ক্রিকেটের এই সুপারম্যান দেশকেও যেমন এনে দিয়েছেন সাফল্য, তেমনি নিজের ক্যারিয়ারও হয়েছে সমৃদ্ধ। যদিও ছোটদেশের ক্রিকেটার বলে ১৭ বছরের দীর্ঘ ক্যারিয়ারে কখনোই তেমনভাবে লাইমলাইটে আসা হয়নি। পাওয়া হয়নি বড় কোনো স্বীকৃতি। তবে পরিসংখ্যান আর ইতিহাস ঘাটলে দেখা যাবে তিনি ছিলেন আড়ালে থাকা মহানায়ক।

২০২১ সালের ১৩ সেপ্টেম্বর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান বেন্ডন টেলর। তবে অবসরের আগে যেসব অর্জন রেখে গেছেন টেলর, শত বছর পরেও তাতে জিম্বাবুয়ে ক্রিকেট তাকে মনে রাখতে বাধ্য। অবসরের আগে জিম্বাবুয়ের জার্সি গায়ে ৩৪ টেস্টে ২৩২ রান, ২০৫টি ওয়ানডে ম্যাচে ৬৬৮৪ রান ও ৪৫টি টি-টোয়েন্টি ম্যাচে করেন ৯৩৪ রান। তবে সংখ্যা দিয়ে বিবেচনা করা যাবে না একজন টেলরের অবদান।

জাতীয় দল থেকে অবসর নিলেও বিভিন্ন দেশের ঘরোয়া ক্রিকেটে খেলে যাচ্ছিলেন তিনি। তবে তার বিরুদ্ধে ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে গোপন রাখা ও ডোপিংয়ের প্রমাণ পাওয়ায়, গত বছরের জানুয়ারিতে টেলরকে সাড়ে তিন বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নির্বাসিত করে আইসিসি। এখনো সেই নিষেধাজ্ঞায় আছেন তিনি।

বাংলাদেশ ক্রিকেটের বিপদের বন্ধু জিম্বাবুয়ে ক্রিকেটের এই অগ্রনায়কের আন্তর্জাতিক ক্রিকেটে আগমন ২০০৪ সালের ৬ মে হলেও এই স্বপ্নিল ভুবনে তার আগমন ঘটেছিলো ১৯৮৬ সালের ৬ ফেব্রুয়ারি। অর্থাৎ আজকের এই দিনে হারারেতে জন্ম গ্রহণ করেছিলেন টেলর।

শুভ জন্মদিন বেন্ডন টেলর।


আরো সংবাদ



premium cement
আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি বাংলাদেশ-কাতারের মধ্যে ১০টি সহযোগিতা নথি সই ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি’ মিলান ডার্বি জিতে শিরোপা পুনরুদ্ধার ইন্টারের কুমিল্লা সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক আহত অপহরণের ২৬ ঘণ্টা পর সাংবাদিকের বড় ভাই উদ্ধার মালয়েশিয়ায় ২ হেলিকপ্টারের সংঘর্ষে ১০ নৌ-সদস্য নিহত

সকল