০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


দ. আফ্রিকার দাপটে হোয়াইটওয়াশ আয়ারল্যান্ড

দ. আফ্রিকার দাপটে হোয়াইটওয়াশ আয়ারল্যান্ড - ছবি : সংগৃহীত

শেষ পর্যন্ত হোয়াইটওয়াশই হতে হলো আয়ারল্যান্ডকে। তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে হেরে গেছে আইরিশরা। দক্ষিণ আফ্রিকা জিতেছে ৪৯ রানে। তিন ম্যাচ সিরিজে ৩-০ ব্যবধানে ট্রফি জিতেছে প্রোটিয়ারা। হোয়াইটওয়াশ আয়ারল্যান্ড।

বেলফাস্টে শনিবার আগে ব্যাট করতে নেমে ২ উইকেটে ১৮৯ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে দক্ষিণ আফ্রিকা। জবাবে ৯ উইকেটে ১৪০ রানে থামে আয়ারল্যান্ডের ইনিংস। ৫১ বলে ৭২ রানের ইনিংস খেলার সুবাদে ম্যাচ সেরার পুরস্কার জেতেন প্রোটিয়া অধিনায়ক বাভুমা।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে আয়ারল্যান্ড আসলে শুরু থেকেই ধুকেছে। দ্বিতীয় ওভারেই কেভিন ও’ব্রায়েনকে হারায় দলটি। ঝড়ের আভাস দিয়েই থেমে যান আরেক ওপেনার পল স্টার্লিং। চারটি চারে ২২ বলে ২৭ রান করে জর্জ লিন্ডার বলে এলবিডব্লিউ হন অ্যান্ডি বালবার্নি।

এই উইকেট দিয়ে ধস নামে আইরিশদের ইনিংসে। ৩৩ রানের মধ্যে তারা হারিয়ে ফেলে আরও ৫ উইকেট। শেষের দিকে ব্যবধান কিছুটা কমান ক্রেইগ ইয়াং ও ব্যারি ম্যাককার্থি। কিন্তু তাতে তারা এড়াতে পারেনি ধবলধোলাইয়ের লজ্জা।

এর আগে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার হয়ে টপ অর্ডারের তিন ব্যাটসম্যানই রানের বন্যা বইয়ে দেন। ৫১ বলে ছয়টি চার ও দুটি ছক্কায় ক্যারিয়ার সেরা ৭২ রানের ইনিংস খেলেন টেম্বা বাভুমা। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাভুমার এটি প্রথম ফিফটিও। অভিষেক ম্যাচে ৪৯ রানে আউট হওয়া বাভুমাকে প্রথম ফিফটি পেতে অপেক্ষা করতে হলো ১৬ ম্যাচ।

৪৮ বলে সাতটি চার ও একটি ছক্কায় ৬৯ রান করেন আরেক ওপেনার রিজা হেনড্রিকস। ১৭ বলে ৩৬ রানে অপরাজিত থাকেন কিলারখ্যাত ডেভিড মিলার। তার ইনিংসে ছিল চারটি চার ও একটি ছক্কা।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষ হয়েছিল ১-১ সমতায়। প্রথম ম্যাচ বৃষ্টিতে হয়েছিল পরিত্যক্ত। পরে দুই দলের জয় একটি করে। কিন্তু টি-টোয়েন্টিতে পাত্তা পেল না আয়ারল্যান্ড। প্রথম ও দ্বিতীয় টি-টোয়েন্টি আফ্রিকা জেতে ৩৩ ও ৪২ রানে। শেষ ম্যাচে ৪৯ রানে জয়।


আরো সংবাদ



premium cement