২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

লজ্জার হারে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ শুরু ভারতের

বিরাট কোহলি আউট হওয়ার পর ভারতের সম্ভাবনা ওখানেই কার্যত শেষ হয়ে যায়। - ছবি : ইএসপিএনক্রিকইনফো

টার্গেট ছিল পাহাড়প্রমাণ- ৩৭৫। শুরু থেকেই প্রয়োজন ছিল হিটম্যানের মারকাটারি ব্যাটিং। তবে রোহিত নেই। বিশাল এই রান তাড়া করে জিতে ইতিহাস গড়ারও গল্প নেই। তা-ও হার্দিক পান্ডিয়া ৭৬ বলে ৯০ এবং এবং শিখর ধাওয়ানের দুরন্ত ৮৬ বলে ৭৪ রান না থাকলে ভারতের সামনে আরো বড় লজ্জা অপেক্ষা করছিল।

অস্ট্রেলিয়ার ৩৭৪ রানের জবাবে ভারত গুটিয়ে গেল ৩০৮/ রানে। ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৬৬ রানে ইন্ডিয়াকে উড়িয়ে সূচনা করল অস্ট্রেলিয়া।

রান তাড়া করে ব্যাট করার সময় স্কোরবোর্ডে ৮০ রান ওঠার আগেই ভারতের টপ অর্ডারের তিন তারকা প্যাভিলিয়নে ফিরে গিয়েছিলেন। মায়াঙ্ক আগারওয়াল (১৮ বলে ২২), শ্রেয়স আইয়ার (২ বলে ২) এবং অধিনায়ক বিরাট কোহলি (২১ বলে ২১) করে আউট হয়ে যাওয়ার পর ভারতের সম্ভাবনা ওখানেই কার্যত শেষ হয়ে যায়। এরপরে ১৫ বলে ১২ রান করে ফিরে যান কেএল রাহুলও। ঠিক এই সময়েই পাল্টা দেয়ার কাজ শুরু করে ভারত। হার্দিক পান্ডিয়া এবং ধাওয়ানের ব্যাটে ভর করে। পঞ্চম উইকেটে দুই তারকা ১২৮ রান যোগ করে যান। ভারত যখন জয়ের জন্য আশা দেখা শুরু করেছিল, তখনই মোক্ষম আঘাত হানেন জাম্পা। ধাওয়ানকে ফিরিয়ে দেন তিনি। তার কিছুক্ষণ পরে হার্দিককেও আউট করেন অজি স্পিনার। ধাওয়ান-পান্ডিয়া ফিরে যাওয়ার পরে জেতা সম্ভব ছিল না। তা হয়ওনি।

অজি বোলারদের মধ্যে এদিন দুরন্ত বোলিং করে যান হ্যাজেলউড এবং জাম্পা। নেন যথাক্রমে ৪টি ও ৩টি উইকেট।

৯২ সালের রেট্রো জার্সি পড়ে খেলতে নেমেছিল ভারত। আর ভারতের পারফরম্যান্সও যেন সেই আদিম যুগে পরে থাকল। জঘন্য বোলিং, কুৎসিত ফিল্ডিংয়ে বোঝাই যায়নি যে টিম ইন্ডিয়া খেলছে। দিনের শেষে অস্ট্রেলিয়া স্কোরবোর্ডে ৩৭৪ রানের পাহাড় বানিয়ে ফেলল।

ফিঞ্চ (১২৪ বলে ১১৪) এবং স্মিথ (৬৬ বলে ১০৫) জোড়া শতরান করে গেলেন। ওয়ার্নার নিজেও ওপেনিংয়ে নেমে ৭৬ বলে ৬৯ করে যান। আইপিএলে চূড়ান্ত ফ্লপ গ্লেন ম্যাক্সওয়েল ১৯ বলে বিধ্বংসী ৪৫ করেন।

একের পর এক ক্যাচ মিস, বাউন্ডারি সেভ করতে পারার ব্যর্থতা- চূড়ান্ত লজ্জার মুখে পড়ল ভারতের ফিল্ডিং। শুরুতেই শিখর ধাওয়ান পাওয়ার প্লে-তে ফিঞ্চের ক্যাচ মিস করে বসেন। সেখান থেকে ফিঞ্চ সেঞ্চুরি করে যান। এরপর যুজবেন্দ্র চাহাল, মায়াঙ্ক আগারওয়াল, শিখর ধাওয়ান ফের একবার ক্যাচ মিস করেন। বিরাট কোহলি, হার্দিক পান্ডিয়ার মতো সুপার ফিট ক্রিকেটাররাও মিস ফিল্ড করে বসেন।

কমেন্ট্রি করতে বসে সঞ্জয় মঞ্জরেকর যেমন বলেই দিলেন, ভারত মনে হচ্ছে রেট্রো মুডে খেলছে। বোলিংয়েও অবস্থা তথৈবচ। সফলতম মুহাম্মদ শামি। ১০ ওভারে ৫৯ রান খরচ করে তুলে নিয়েছেন ৩ উইকেট। বাকিদের অবস্থা কহতব্য নয়। বুমরা, সাইনি, চাহাল, জাদেজা নিজেদের ১০ ওভারের কোটায় খরচ করেছেন ৭৩, ৮৩, ৭৯, ৬৩ রান।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ



premium cement