১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


যৌন হেনস্থা : এবার ধরা গেলেন মালিঙ্গা

যৌন হেনস্থা : এবার ধরা গেলেন মালিঙ্গা - ছবি : সংগৃহীত

ভারতীয় সিনেমা জগত বলিউডে যে ঝড় ওঠেতে তা এবার ক্রিকেট মাঠেও ঢুকে পড়ল। #MeToo আন্দোলনের উত্তাপ এখন ২২ গজেও অনুভূত হচ্ছে। শ্রীলঙ্কার সফল পেসার লাসিথ মালিঙ্গার বিরুদ্ধে যৌন হেনস্থা অভিযোগ আনলেন অজ্ঞাতপরিচয় মহিলা।

সম্প্রতি দক্ষিণ ভারতীয় সংগীতশিল্পী চিন্ময়ী শ্রীপাদা টুইটারে একটি পোস্ট শেয়ার করেছেন 'ক্রিকেটার লাসিথ মালিঙ্গা' শিরোনামে। পোস্টটিতে নাম প্রকাশে অনিচ্ছুক এক মহিলা জানিয়েছেন, আইপিএল চলাকালীন মুম্বইয়ের এক হোটেলে তার শ্লীলতাহানি করেন শ্রীলঙ্কার এক বিখ্যাত ক্রিকেটার।

খেলোয়াড়টির নাম প্রকাশ না করে টুইটে বলা হয়েছে, 'আমি নিজের পরিচয় গোপন রাখতে চাই। কয়েক বছর আগে মুম্বইয়ের এক হোটেলে এক বন্ধুকে খুঁজতে গিয়ে হঠাত্‍ আইপিএল-এ অংশগ্রহণকারী শ্রীলঙ্কার এক বিখ্যাত ক্রিকেটারের সঙ্গে দেখা হয়ে যায়। তিনি জানান, আমার বন্ধু তার ঘরে আছেন। কিন্তু তার ঘরে ঢুকে বন্ধুর দেখা পাই না। ওই ক্রিকেটার তখন আমাকে খাটে ঠেলে ফেলে আমার মুখের উপর চড়ে বসার চেষ্টা করেন।'

পোস্টে আরো বলা হয়েছে, 'মনে রাখবেন, আমি দীর্ঘাঙ্গী এবং প্রায় সমান ওজনের হওয়া সত্ত্বেও তার সঙ্গে এঁটে উঠতে পারিনি। আমি চোখ ও মুখ বন্ধ করে রাখলেও সে আমার মুখমণ্ডল ব্যবহার করে। ঠিক সেই সময় এক হোটেলকর্মী পানীয় দিতে এসে দরজায় টোকা মারেন। আমাকে ছেড়ে ক্রিকেটারটি উঠে দরজা খুলতে গেলে আমি শৌচাগারে ঢুকে মুখ ধুয়ে ফেলি এবং হোটেলকর্মী ঘর ছেড়ে বেরোনোর পরে ছুটে বেরিয়ে আসি। এই ঘটনায় অত্যন্ত অপমানিত বোধ করেছি। জানি লোকে বলবে, উনি বিখ্যাত বলেই ইচ্ছে করে ওই ঘরে ঢুকেছিলে। তুমি জেনেবুঝেই এ পথে পা বাড়িয়েছিলে।'

উল্লেখ্য, শ্রীলঙ্কা দলের নির্ভরযোগ্য পেসার মালিঙ্গা ২০৭টি একদিনের আন্তর্জাতিক ম্যাচে ৩০৬ উইকেট লাভ করেছেন এবং ৬৮টি টি২০ ম্যাচে ৯০ উইকেট শিকার করেছেন। এছাড়া ৩০টি টেস্ট ম্যাচে তার সংগ্রহ ১০১ উইকেট। মুম্বই ইন্ডিয়ান্স দলের হয়ে আইপিএল-এর দশটি মরশুমে খেলেন মালিঙ্গা। ১১০টি আইপিএল ম্যাচ থেকে তার শিকার ১৫৪ উইকেট। প্রতিযোগিতার ইতিহাসে তিনিই সর্বোচ্চ উইকেট সংগ্রাহক। শিল্পী শ্রীপাদার দাবি, উল্লিখিত ঘটনাটি আইপিএল চলাকালীন ঘটেছিল।

গত বুধবার যৌন হেনস্থার অভিযোগ ওঠে ১৯৯৬ সালে বিশ্বকাপজয়ী শ্রীলঙ্কা দলের অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গার বিরুদ্ধে। 

একটি ফেসবুক পোস্টে ওই বিমানকর্মী দাবি করেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক ভারত-শ্রীলঙ্কা সিরিজ চলাকালীন একটি হোটেলে তার শ্লীলতাহানির চেষ্টা করেন।

ওই বিমানকর্মীর অভিযোগ ভারত-শ্রীলঙ্কা সিরিজ চলাকালীন একদিন হঠাৎ মুম্বইয়ের জুহুর একটি বিলাসবহুল হোটেলে তার ও তার বান্ধবীর সঙ্গে দেখা হয়ে যায় ক্রিকেটারদের। তারা অটোগ্রাফ নেয়ার জন্য ক্রিকেটারদের ঘরে যান। একে একে সব ক্রিকেটারের ঘরেই যান তারা। ভারতীয় ক্রিকেটাররা তাদের যথেষ্ট সম্মানের সঙ্গেই অটোগ্রাফ দেন। কিন্তু রানাতুঙ্গার ঘরে গিয়েই বিপত্তি বাধে। তরুণীর অভিযোগ রানাতুঙ্গার ঘরে সে সময় সাতজন ছিলেন। তারা মদ্যপান করছিলেন। দুই তরুণী প্রবেশ করলে তাদেরও মদ্যপানের প্রস্তাব দেয়া হয়। অভিযোগকারী মহিলার বান্ধবী সেই প্রস্তাবে সম্মত হলেও তিনি নিজে সম্মত হননি।


এরই মধ্যে সাত ক্রিকেটারের মধ্যে কোনো একজন ঘরের দরজাটা বন্ধ করে দেন। অভিযোগারী আতঙ্কিত হয়ে পড়েন। এরই মধ্য হঠাৎ করে পিছন থেকে নির্যাতিতাকে জাপটে ধরেন সাবেক শ্রীলঙ্কা অধিনায়ক। এরপরই মহিলার শরীরের একাধিক স্পর্শকাতর স্থানে হাত দেয়ার চেষ্টা করা হয় বলেও অভিযোগ।

ফেসবুক পোস্টে মহিলা জানিয়েছেন, রানাতুঙ্গার আচরণে প্রথমে তিনি হতভম্ব হয়ে যান। পরে ধাতস্থ হয়ে শ্রীলঙ্কার সাবেক অধিনায়কের পায়ে লাথি মারেন এবং তাকে এক ঝটকায় ফেলে দিয়ে ছুটে রিসেপশনে পালিয়ে যান। হোটের কর্তৃপক্ষকে ঘটনার কথা জানানো হলেও নাকি তারা অভিযোগ নিতে অস্বীকার করে। রিসেপশনিস্ট জানান, “এটা সম্পূর্ণই আপনার ব্যক্তিগত ব্যপার, এতে আমরা হস্তক্ষেপ করব না।”

নানা পটেকর, অলোক নাথ থেকে শুরু করে বলিউডের আরো বহু নাম উঠে আসছে যৌন হেনস্থার অভিযোগে। এবার সেই তালিকায় কোনো ক্রিকেটারের নাম যুক্ত হলো। রানাতুঙ্গা অবশ্য কেবল ক্রিকেটারই নন, বর্তমানে তিনি একজন রাজনীতিক।


আরো সংবাদ



premium cement
জাতীয় বিশ্ব বিদ্যালয় : অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষা শুরু হচ্ছে রোববার বগুড়ায় ৫২০০ পিস ইয়াবাসহ গ্রেফতার ১ গাজা যুদ্ধে হেরে যাচ্ছে ইসরাইল : সাবেক মোসাদ উপ-প্রধান হালুয়াঘাটে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু আফগানিস্তানে নতুন করে ভারী বৃষ্টি ও বন্যায় ৫০ জনের মৃত্যু বগুড়ায় বন্ধু হত্যার ঘটনায় সৈনিক লীগ সভাপতি গ্রেফতার ইয়েমেনে তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা অলিম্পিকে ইকুয়েস্ট্রিয়ানে পদক জেতার আশা সৌদি আরবের ভালুকায় কারখানা শ্রমিকের মৃত্যু ইসরাইলের ব্যাপক ক্ষতি করেছে হিজবুল্লাহ, স্বীকার প্রতিরক্ষামন্ত্রীর ন্যায়বিচার পাওয়া প্রত্যেকের মৌলিক অধিকার : প্রধান বিচারপতি

সকল