১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


কোন মতে রক্ষা ভারতের

হংকংয়ের বিপক্ষে ঘাম ঝড়ানো জয় ভারতের - ছবি : সংগ্রহ

প্রায় পুরোটা ম্যাচ চোখে চোখ রেখে কথা বললো হংকং, সমান তালে লড়াই করলো ভারতের বিপক্ষে; কিন্তু অভিজ্ঞতার কাছে হেরে গেল দলটি। ভারত নয় বরং, বিগ ম্যাচের শেষ সময়ে পরিস্থিতি মোকাবেলার জায়গাটায় ঘাটতিই হংকংকে জিততে দেয়নি এই ম্যাচে। ফলে দারুণ খেলেও হাই স্কোরিং ম্যাচে ২৬ রানে হেরেছে তারা। এর ফলে গ্রুপের দুই ম্যাচে হেরে বিদায় নিল হংকং আর এ গ্রুপ থেকে সুপার ফোর নিশ্চিত হলো ভারত ও পাকিস্তানের।

৪৪ ওভার পর্যন্ত সমান তালে লড়াই করেছে হংকংয়ের ব্যাটসম্যানরা। শুধু তাই নয় ততক্ষণ পর্যন্ত জয়ের পাল্লটা ভারী ছিলো সহযোগী সদস্য দেশটির দিকেই। জয়ের জন্য দরকার ছিলো ৩৬ ব লে ৫৯ রান; হাতে ছয়টি উইকেট। ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা, কোচ রবি শাস্ত্রীর কপালে চিন্তার ভাজ; কিন্তু এই জায়গা থেকেই ম্যাচ থেকে ছিটকে গেল হংকং।

ভারতীয় লেগস্পিনার যুযুবেন্দ্র চাহালের করা ৪৫তম ওভারে কিঞ্চৎ শাহ আর আইজাজ খানের উইকেট হারিয়ে পথ হারায় এতক্ষণ জয়ের লক্ষ্যে ছুটতে থাকা হংকংয়ের ইনিংস। ৪৭তম ওভারে কুলদ্বীপ যাদব আরেকটি উইকেট তুলে নিলে ম্যাচ পুরোপুরি ঝুলে পড়ে ভারতের দিকে। শেষ পর্যন্ত পঞ্চাশ ওভার শেষে হংকংয়ের ইনিংস থামে ৮ উইকেটে ২৫৯ রানে।

দুই ওপেনারের গড়ে দেয়া দারুণ ভিত্তির ওপর দাড়িয়েও শেষ পর্যন্ত ইতিহাস সৃষ্টি করতে পারেনি হংকং মূলত মিডল অর্ডারের কেউ দায়িত্ব নিয়ে খেলতে না পারায়। যতক্ষণ দুই ওপেনার খেলেছেন রীতিমতো উইকেটের হাহাকার করেছে ভারতীয় বোলাররা। তবে১৭৪ রানের উদ্বোধনী জুটি শেষ হয় ৩৫তম ওভারের প্রথম বলে অংশুমান রাঠের বিদায়ে। কুলদ্বীপ যাদবের বলে ফিরে যান ৭৩ রান করা এই ওপেনার। পরের ওভারেই ফিরে যান আরেক ওপেনার নিজাকাত খান, তিনি শিকার হয়েছে নার্ভাস নাইন্টির। ব্যক্তিগত ৯২ রানে এলবিডব্লিউ হয় অভিষিক্ত পেসার খলিল আহমেদের বলে, সেটা দলীয় ১৭৫ রানে।

এই জোড়া বেধে উইকেট হারনোর চক্কর থেকে আর বের হতে পারেনি হংকং। এরপর ১৯১ ও ১৯৯ রানে তৃতীয় ও চতুর্থ উইকেট, ২২৭ ও ২২৮ রানে পঞ্চম ও ষষ্ঠ উইকেট হারায় দলটি। মিডল অর্ডারে একটি বড় জুটিই হয়তো তাদের এনে দিতে পারতো স্বপ্নের মতো এক ফিনিশিং। কিন্তু অভিজ্ঞতারই জয় হয়েছে শেষ পর্যন্ত, ভারতীয় বোলাররা ম্যাচে ফিরেছেন শেষ পর্যন্ত।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে শেখর ধাওয়ানের সেঞ্চুরিতে ৭ উইকেটে ২৮৫ রান তোলে ভারত। ধাওয়ান ১২০ বলে ১২৭ রান করেন। এছাড়া অম্বতি রাইডু ৬০ রান করেন।


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল