০৮ ডিসেম্বর ২০২৩, ২৩ অগ্রহায়ণ ১৪৩০, ২৩ জমাদিউল আউয়াল ১৪৪৫ হিজরি
`

ট্রিলিয়ন ডলারের প্রথম চিপ কোম্পানি এনভিডিয়া

-

ক্যালিফোর্নিয়াভিত্তিক মার্কিন কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ও চিপ নির্মাতা কোম্পানি এনভিডিয়া করপোরেশন এক ট্রিলিয়ন ডলার সম্পদের ঘরে প্রবেশ করেছে। এর মাধ্যমে ট্রিলিয়ন ডলারের মূলধনি ক্লাবে প্রথম মার্কিন চিপ নির্মাতা হিসেবে নাম লিখিয়েছে টেক জায়ান্টটি। এআই খাতের সফলতা এনভিডিয়াকে অভাবনীয় মূলধন অর্জনে সহায়তা করেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।
এনভিডিয়া করপোরেশন এআইয়ের জন্য সবচেয়ে উন্নত চিপ, সিস্টেম এবং সফটওয়্যার তৈরি করে থাকে। প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ারের সর্বশেষ মূল্য ছিল ৪০৮ ডলার। অক্টোবরের পর থেকে এনভিডিয়া শেয়ার মূল্য বেড়েছে প্রায় ২০০ শতাংশ। পুঁজিবাজারের ‘এসঅ্যান্ডপি ৫০০’ সূচকে থাকা অন্য যেকোনো শীর্ষ প্রতিষ্ঠানের তুলনায় বেশি। এ ধরনের উত্থান টেক জায়ান্টটিকে প্রতিযোগী বা সমকক্ষদের থেকেও বেশি মূল্যবান করে তুলেছে। এনভিডিয়ার আয়ের বিপুল সম্ভাবনা রয়েছে। কেননা প্রতিষ্ঠানটির এআই জিপিইউ এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। বিশ্লেষকরা বলছেন, বৃহৎ টেক কোম্পানিগুলো এআই খাতে জোর দিচ্ছে। সবারই প্রত্যাশা এ প্রযুক্তির চাহিদা ভবিষ্যতে বাড়বে। এআই পরিচালনার জন্য কম্পিউটারে যে শক্তিশালী চিপ দরকার হয় সেটি গ্রাফিকস প্রসেসিং ইউনিট (জিপিইউ) নামে পরিচিত। আর এসব চিপের ৮০ শতাংশের নির্মাতা এনভিডিয়া।
এনভিডিয়া ছাড়া বর্তমানে চারটি মার্কিন কোম্পানির সম্পদের মূল্য এক ট্রিলিয়নের বেশি। এগুলো হলো অ্যাপল, অ্যালফাবেট (গুগল), মাইক্রোসফট করপোরেশন এবং অ্যামাজন।


আরো সংবাদ



premium cement