০৮ ডিসেম্বর ২০২৩, ২৩ অগ্রহায়ণ ১৪৩০, ২৩ জমাদিউল আউয়াল ১৪৪৫ হিজরি
`

মানবদেহে পরীক্ষার অনুমোদন পেল নিউরালিংক

-

ইলন মাস্ক মালিকানাধীন ব্রেইন-চিপ নির্মাতা কোম্পানি নিউরালিংক প্রথমবারের মতো মানব শরীরের ওপর পরীক্ষার লক্ষ্যে মার্কিন নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) অনুমোদন পেয়েছে। নিউরালিংক কম্পিউটারের সাথে মস্তিষ্কের সংযোগ ঘটিয়ে মানুষের দৃষ্টিশক্তি ও শরীরের গতিবিধি পুনরুদ্ধারে সহায়তা দিতে চায়। পক্ষাঘাত ও অন্ধত্বের মতো শারীরিক সীমাবদ্ধতার তার চিকিৎসা এবং প্রতিবন্ধী ব্যক্তিদের কম্পিউটার ও মোবাইল প্রযুক্তি ব্যবহারে সহায়তার উদ্দেশ্যে এসব মাইক্রোচিপ ব্যবহারের লক্ষ্য স্থির করেছে নিউরালিংক। নিউরালিংক কর্তৃপক্ষ জানিয়েছে, এই সিদ্ধান্ত এমন এক ‘গুরুত্বপূর্ণ প্রথম ধাপ’ যা তাদের প্রযুক্তিকে এক দিন অসংখ্য মানুষকে সহায়তার সুযোগ করে দেবে। এর আগে বানরের ওপর পরীক্ষা চালানো এসব চিপ এমনভাবে নকশা করা যাতে এর মাধ্যমে মস্তিষ্কে উৎপাদিত বিভিন্ন সঙ্কেত ব্যাখ্যা করতে পারার পাশাপাশি ব্লুটুথের মাধ্যমে বিভিন্ন ডিভাইসে সেসব তথ্য পাঠানো যায়।
এফডিএর সাথে নিউরালিংক দলের ঘনিষ্ঠভাবে আবিশ্বাস্য কাজের ফলাফল হলো এই অনুমোদন। যদিও বিশেষজ্ঞরা সতর্কবার্তা দিয়েছেন, নিউরালিংকের মস্তিষ্কে চিপ বসানোর ব্যবস্থা বাজারে চালু হওয়ার আগে এর বিভিন্ন প্রযুক্তিগত ও নৈতিক চ্যালেঞ্জ কাটিয়ে ওঠানোর লক্ষ্যে ব্যাপক হারে এর পরীক্ষা করা প্রয়োজন।
সম্প্রতি সুইস গবেষকদের মাধ্যমে মস্তিষ্কে চিপ বসানো সংশ্লিষ্ট একই ধরনের অগ্রগতির খবর উঠে আসার পরপরই কোম্পানিটির কাছ থেকে এফডিএর অনুমোদনের এই ঘোষণা এলো। নিজের চিন্তাশক্তি কাজে লাগিয়ে সহজভাবে হাঁটতে সক্ষম হন নেদারল্যান্ডসের এক পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তি। আর তারবিহীন উপায়ে ওই ব্যক্তির ভাবনাকে সঙ্কেত আকারে তার পায়ে প্রেরণ করার সুযোগ করে দিয়ছে এই ব্যবস্থা।

 


আরো সংবাদ



premium cement