২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩০, ১৫ জিলহজ ১৪৪৫
`

চ্যাটজিপিটিকে সাইবার নিরাপত্তার কো-পাইলট করে তোলা যায় : সফোস

-

পরবর্তী প্রজন্মের উদ্ভাবন ও সাইবার নিরাপত্তা সেবাদাতা প্রতিষ্ঠান সফোস সম্প্রতি নতুন এক গবেষণাপত্র প্রকাশ করেছে, যেখানে সাইবার আক্রমণকারীদের পরাস্ত করতে কো-পাইলট হিসেবে সাহায্য করবে জিপিটিথ্রি যা বর্তমানে চ্যাটজিপিটি ফ্রেমওয়ার্ক নামে পরিচিত।
সাম্প্রতিক রিপোর্টে ‘জিপিটি ফর ইউ অ্যান্ড মি: অ্যাপ্লায়িং এআই ল্যাঙ্গুয়েজ প্রসেসিং টু সাইবার ডিফেন্স’ নিরাপত্তা সফটওয়্যার থেকে ডেটাসেটে ক্ষতিকারক কার্যকলাপ খোঁজা আরো সহজ করতে জিপিটিথ্রি বড় ধরনের সহায়ক হিসেবে কাজ করছে। এমনকি সেখানে সফোস এক্স-অপস দিয়ে বিকাশ লাভ করা প্রকল্পগুলোর বিস্তারিত বিবরণ তুলে ধরেছে। স্প্যাম ফিল্টার করা এবং ‘লিভিং অব দ্য ল্যান্ড’ বাইনারি (এলওএলবিন) আক্রমণের বিশ্লেষণও করেছে খুব দ্রুততার সাথে। সফোসের প্রিন্সিপাল থ্রেট রিসার্চার শন গ্যালাঘের বলেন, ‘গত নভেম্বরে ওপেনএআই হিসেবে চ্যাটজিপিটি উন্মোচনের পর, সিকিউরিটি কমিউনিটি বড় পরিসরে নতুন এই প্রযুক্তির সম্ভাব্য ঝুঁঁকির ওপর দৃষ্টি দিয়েছে। এআই কোনোভাবে কি সাইবার আক্রমণকারীদের ম্যালওয়্যার লিখতে কিংবা সাইবার অপরাধীদের পুশিং ইমেইল লিখতে সাহায্য করতে পারে? সফোসে আমরা দীর্ঘদিন ধরে এআইকে ডিফেন্ডারদের জন্য শত্রুর পরিবর্তে মিত্র হিসেবে দেখছি। এটিকে সফোসের জন্য একটি ভিত্তিপ্রস্তর হিসেবেও দেখা হচ্ছে। সিকিউরিটি প্রতিষ্ঠানগুলোর শুধু সম্ভাব্য ঝুঁঁকির ওপর মনোযোগ দেয়া উচিত হবে না, কেননা জিপিটিথ্রি সম্ভাব্য অনেক সুযোগও নিয়ে এসেছে।’
সফোস চ্যাটজিপিটি ব্যবহার করে একটি নতুন স্প্যাম ফিল্টার পরীক্ষা করেছে। সেখানে দেখতে পেয়েছে, স্প্যাম ফিল্টারিংয়ের জন্য অন্যান্য মেশিন লার্নিং মডেলের সাথে তুলনা করলে জিপিটিথ্রি এর ব্যবহার করা ফিল্টারগুলো উল্লেখযোগ্য পরিমাণে কার্যক্ষম ছিল। ‘জিপিটি ফর ইউ অ্যান্ড মি: অ্যাপ্লায়িং এআই ল্যাঙ্গুয়েজ প্রসেসিং টু সাইবার ডিফেন্স’ জিপিটিথ্রি কীভাবে ডিফেন্ডারদের সহকারী হিসেবে কাজ করে সে সম্পর্কে আরো বিস্তারিত জানতে সফোসের ওয়েবসাইটে ভিজিট করতে পারেন।


আরো সংবাদ



premium cement