২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৪ শাবান ১৪৪৫
`

দেশে তৈরি হচ্ছে শাওমি স্মার্টফোনের পিসিবিএ

-

স্মার্টফোন প্রতিষ্ঠান শাওমি বাংলাদেশে স্থানীয়ভাবে প্রিন্টেড সার্কিট বোর্ড অ্যাসেম্বলি (পিসিবিএ) উৎপাদন শুরুর ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানটি সম্প্রতি তার গাজীপুর কারখানায় আধুনিক প্রযুক্তি ও মেশিনারিজ দিয়ে সারফেস মাউন্ট টেকনোলজি (এসএমটি) প্লান্ট স্থাপন করেছে এবং এটি শতভাগ বৈদেশিক বিনিয়োগের মাধ্যমে অর্থায়ন করা হচ্ছে। রেডমি ১০সি হলো শাওমির উৎপাদিত প্রথম স্মার্টফোন, যা স্থানীয়ভাবে উৎপাদিত পিসিবিএ দ্বারা তৈরি।
শাওমি, ডিবিজি টেকনোলজি বিডি লিমিটেডের মাধ্যমে বাংলাদেশে স্মার্টফোন ও পিসিবিএ তৈরি করছে। ডিবিজি একটি গ্লোবাল ইএমএস কোম্পানি, তাদের ম্যানুফ্যাকচারিং বিজনেস রয়েছে বিশ্বব্যাপী (চীন, ভিয়েতনাম ও ভারত প্রভৃতি)। বিভিন্ন দেশের স্বনামধন্য কিছু ব্র্যান্ড ও কনজ্যুমার ইলেকট্রনিক্স পণ্য তাদের কারখানায় তৈরি হয়।
শাওমি বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার জিয়াউদ্দিন চৌধুরী বলেন, ‘স্থানীয়ভাবে পিসিবিএ উৎপাদনের মধ্য দিয়ে দেশের বাজারে দীর্ঘস্থায়ী কাজ করার প্রতিশ্র“তি শাওমি দিচ্ছে, সেই সাথে দেশে আরো টেক-কর্মসংস্থান সৃষ্টিতেও আমরা অবদান রাখতে পারব। রেডমি ১০সি হচ্ছে বাংলাদেশে তৈরি পিসিবিএ দিয়ে শাওমির উৎপাদিত প্রথম স্মার্টফোন, যেটি দেশের বাজারে পাওয়া যাচ্ছে। শিগগির দেশে উৎপাদিত সব শাওমি স্মার্টফোনে স্থানীয়ভাবে তৈরি পিসিবিএ ব্যবহার করে বাজারজাত করতে পারব বলে আমরা আশাবাদী। এটি বাংলাদেশের টেক-ইন্ডাস্ট্রির অগ্রযাত্রায় একটি নতুন মাইলফলক হয়ে থাকবে বলে আমার বিশ্বাস।’
পিসিবিএ হচ্ছে ইলেকট্রনিক্স এবং প্রযুক্তি পণ্যের একটি প্রধান উপকরণ যেটি বিভিন্ন চিপ এবং বৈদ্যুতিক সার্কিটের সাথে সংযুক্ত থেকে স্মার্টফোনের সব ফাংশনের কার্যকারিতা নিশ্চিত করে।


আরো সংবাদ



premium cement
পাকিস্তানে অধিবেশনের আগে ‘সংরক্ষিত আসন বণ্টন’ চান প্রেসিডেন্ট আলভি ফাইনালে ওঠার লড়াইয়ে আগামীকাল মুখোমুখি হবে কুমিল্লা-রংপুর নোয়াখালীতে ভোটের রাতে গৃহবধূকে দলবদ্ধ ধর্ষণ : সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার বছর না যেতেই ফের বাড়ছে বিদ্যুতের দাম ক্ষুধার যন্ত্রণা নিয়ে গাজায় দুই মাসের শিশুর মৃত্যু শবে-বরাত উপলক্ষে ইবিতে র‍্যালি ও আলোচনা সভা বাংলাদেশকে আসিয়ানের সেক্টরাল ডায়লগ পার্টনার করার অনুরোধ ঢাকার রাশিয়া ও ইউক্রেনের নাগরিকদের জন্য ভিসার মেয়াদ বাড়াবে না শ্রীলঙ্কা বুড়িগঙ্গায় নৌকাডুবি : আরো একজনের লাশ উদ্ধার সামাজিক উন্নয়নে যাকাতের ভূমিকা শীর্ষক ছওয়াব ফাউন্ডেশনের সেমিনার ‘গাজায় গণহত্যাকে কোনো শান্তিপ্রিয় মানুষ উপেক্ষা করতে পারে না’

সকল