২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


অ্যাপল বিরোধীর তালিকায় ইলন মাস্কের সাথী জাকারবার্গ

অ্যাপল বিরোধীর তালিকায় ইলন মাস্কের সাথী জাকারবার্গ -

অ্যাপলের নিজস্ব অ্যাপ স্টোরের নিয়ন্ত্রণ ব্যবস্থা নিয়ে সমালোচনা শুরু করেন চিফ টুইট ইলন মাস্ক। তার সাথে যোগ দিয়ে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ তুলেছেন মার্ক জাকারবার্গ। অ্যাপলের বিরুদ্ধে মাস্কের অভিযোগ ছিল বহুমাত্রিক। চিফ টুইটের মূল অভিযোগগুলো ছিল- আইফোন অ্যাপে ডিজিটাল লেনদেনের ফি ‘অতিরিক্ত বেশি’, টুইটারে বিজ্ঞাপন দেয়া কার্যত বন্ধ করে দিয়েছে অ্যাপল ও নিজস্ব অ্যাপ স্টোর থেকে টুইটার অ্যাপ মুছে দেয়ার হুমকি দিচ্ছে টিম কুকের নেতৃত্বাধীন ওই কোম্পানি।
জাকারবার্গ মনে করেন, নিজস্ব প্ল্যাটফর্মের ওপর নিয়ন্ত্রণ আইফোন নির্মাতাকে নিজের স্বার্থসিদ্ধির সুযোগ করে দিয়েছে। কোম্পানিগুলোকে প্রতিযোগীদের নিয়ন্ত্রিত প্ল্যাটফর্মের মাধ্যমে নিজস্ব অ্যাপ সরবরাহে বাধ্য হতে হচ্ছে- সেখানেই তৈরি হচ্ছে স্বার্থের সঙ্ঘাত। এ ক্ষেত্রে মাইক্রোসফট ও গুগলের অপারেটিং সিস্টেমের উদাহরণ টেনেছেন জাকারবার্গ। নিজস্ব অ্যাপস্টোরের বাইরে থেকেও ডিভাইসে অ্যাপ ইনস্টল করার সুযোগ আছে ওই অপারেটিং সিস্টেমগুলোতে।
বরাবরই নিজস্ব অ্যাপ স্টোরের নিয়ন্ত্রণ ব্যবস্থার পক্ষে কথা বলেছে অ্যাপল। অ্যাপের ডিজিটাল লেনদেন থেকে নেয়া ফি কনটেন্ট মডারেশনের কাজে খরচ করার দাবি করে আসছে। অ্যাপল বলছে, অনিরাপদ ও ত্রুটিপূর্ণ অ্যাপ নিজস্ব প্ল্যাটফর্ম থেকে দূরে রাখতে তারা সফল। এ ক্ষেত্রে নিজস্ব অ্যাপ স্টোরের বাইরের অ্যাপ ‘সাইডলোড’ করার সুযোগ দিলে প্ল্যাটফর্মের নিরাপত্তায় দুর্বলতা তৈরি হবে।
অ্যাপলের অ্যাপ স্টোর নীতিমালা পরিবর্তনে বড় ধাক্কা লেগেছে জাকারবার্গের মেটা প্ল্যাটফর্মস ইনকরপোরেটেডের বিজ্ঞাপনী আয়ে। গত বছরের দ্বিতীয় প্রান্তিক শেষে এক লাখ কোটি ডলার বাজার মূল্যের মাইলফলক ছুঁয়েছিল মেটা; কিন্তু বছর ঘুরতে না ঘুরতে মেটার বাজার মূল্য নেমে এসেছে ৩২ হাজার কোটি ডলারের ঘরে। আর মেটার এই দরপতনের জন্য বিভিন্ন সময়ে পরোক্ষভাবে অ্যাপলকেই দায়ী করেছেন জাকারবার্গ।

 

 


আরো সংবাদ



premium cement
ফের ইংলিশ লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি ম্যানসিটির টানা চতুর্থ শিরোপা কেএনএফের তৎপরতার প্রতিবাদে বান্দবানে মানববন্ধন তাপপ্রবাহের মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের জন্য নতুন নির্দেশনা ‘ভুয়া তথ্য’ ছড়িয়ে কিরগিজস্তানে বিদেশী শিক্ষার্থীদের ওপর হামলা রংপুরে হুমকি দাতা ইউপি মেম্বারকে তলব করল রিটার্নিং কর্মকর্তা রোহিঙ্গা গ্রামে আরাকান আর্মির হামলা ও অগ্নিসংযোগ মিরপুরে ব্যাটারি চালিত রিক্সাচালক ও পুলিশ সংঘর্ষ : আহত অর্ধশত লজ্জাহীনতার বার্তা শিশুদের মনে দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার গুরুতর আঞ্চলিক সঙ্কটে পরিণত হয়েছে রোহিঙ্গা সমস্যা : পররাষ্ট্রমন্ত্রী

সকল