২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সর্বোচ্চ আয়ের রেকর্ড গুগলের

-

বিশ্বব্যাপী লকডাউনের কারণে ঘরে আটকা পড়া ব্যবহারকারীরা বেশি সময় কাটাচ্ছেন অনলাইনে। কেনাকাটাও বেড়েছে অনলাইন প্লাটফর্মগুলোতে। কোভিডের বাজারে চলতি বছরের প্রথম প্রান্তিকে রেকর্ড পরিমাণ মুনাফা করেছিল গুগল। দ্বিতীয় প্রান্তিকে নিজের রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়েছে প্রতিষ্ঠানটি। এপ্রিল থেকে জুন প্রান্তিকে এক হাজার ৮৫০ কোটি ডলার মুনাফা অর্জন করেছে প্রতিষ্ঠানটি। সব মিলিয়ে আয় হয়েছে ছয় হাজার ১৯০ কোটি ডলার।
সব মিলিয়ে বলাই যায়, গুগলের এ সাফল্যের পেছনে মহামারীর একটা পরোক্ষ ভূমিকা ছিল। গুগলের আয় ও মুনাফা নিয়ে নতুন রেকর্ডে বড় একটা ভূমিকা রেখেছে এর সার্চ ইঞ্জিন। আগের বছরের দ্বিতীয় প্রান্তিকের চেয়ে সার্চ ইঞ্জিন থেকে আয় বেড়েছে এক হাজার ৪০০ কোটি ডলারের বেশি। সব মিলিয়ে এই এক খাত থেকেই বছরের দ্বিতীয় প্রান্তিকে আয় হয়েছে তিন হাজার ৫৮০ কোটি ডলার। বেড়েছে ইউটিউব থেকে আয় ও মুনাফার পরিমাণও। ভিডিও স্ট্রিমিং সাইটটি থেকে আয় হয়েছে ৭০০ কোটি ডলার, যা আগের চেয়ে প্রায় দ্বিগুণ। নতুন ‘ইউটিউব শর্টস’ ফিচারটিও ব্যাপক সাফল্য পেয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। বছরের দ্বিতীয় প্রান্তিকে এসে প্রতিদিন গড়ে দেড় হাজার কোটি ভিউ পেয়েছে ফিচারটি।
মহামারীর কারণে গুগলের আয় বেড়েছে বলে ইঙ্গিত দিয়েছেন গুগলের প্রধান বাণিজ্য কর্মকর্তা ফিলিপ শিন্ডলারও। মহামারীর পুরো সময়জুড়ে বেড়েছে অনলাইনে কেনাকাটা। আর সার্চ ইঞ্জিন ও ইউটিউবÑ দুই খাতেই গুগলের বিজ্ঞাপন ব্যবসার কারণে বিক্রেতাদের পাশাপাশি আয় বেড়েছে গুগলেরও।


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু

সকল