২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ভিয়েতনামে ফেসবুক বন্ধের হুমকি

-

স্থানীয় রাজনৈতিক কনটেন্ট সেন্সর করতে সরকারি চাপে নতি স্বীকার না করলে ফেসবুক বন্ধ করার হুমকি দিয়েছে ভিয়েতনাম। এপ্রিল মাসে ভিয়েতনাম সরকারের অনুরোধে স্থানীয় গ্রাহকদের জন্য ‘রাষ্ট্রবিরোধী’ পোস্ট সেন্সর করা লক্ষণীয় হারে বাড়িয়েছে ফেসবুক। তবে সমালোচনামূলক পোস্টগুলোতে সীমাবদ্ধতা বাড়ানোর লক্ষ্যে অগাস্টে আবারো ফেসবুকের কাছে ‘অনুরোধ’ পাঠিয়েছে সরকার।
প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা বলেছেন, আমরা এপ্রিলে একটি চুক্তি করেছি। চুক্তি অনুসারে ফেসবুক নিজেদের অংশটি পূরণ করেছে এবং আমরা আশা করেছি ভিয়েতনাম সরকারও একই কাজ করবে। ভিয়েতনামে ফেসবুক পুরোপুরি বন্ধ করে দেয়ারও হুমকি দিয়েছে দেশটির সরকার।
ফেসবুকের জন্য বড় একটি বাজার ভিয়েতনাম। সংশ্লিষ্ট দুই সূত্র জানিয়েছেন এই বাজার থেকে ফেসবুকের আয় আসে প্রায় এক শ’ কোটি মার্কিন ডলার।
কনটেন্ট নীতিমালা নিয়ে ক্রমেই ফেসবুকের ওপর বিভিন্ন দেশের সরকারের চাপ বাড়ছে। নতুন নীতিমালা এবং জরিমানার হুমকিও পেয়েছে সামাজিক মাধ্যমটি। ভিয়েতনামের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ফেসবুকের উচিত স্থানীয় আইন মেনে চলা এবং প্রথাগত ভিয়েতনামি রীতিনীতি এবং রাষ্ট্রের চাহিদা অমান্যকারী তথ্য ছড়ানো বন্ধ করা। ফেসবুকের এক মুখপাত্র দাবি করেছেন, আরো কনটেন্ট সেন্সর করতে সম্প্রতি ভিয়েতনামে বাড়তি চাপের মুখে পড়েছে প্রতিষ্ঠানটি।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে ইয়াবাসহ গৃহবধূ গ্রেফতার জুলাইয়ে ব্রাজিল সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী

সকল