১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


কণ্ঠও অনুবাদ করবে গুগল ট্রান্সলেটর

-

মানুষের কণ্ঠ এবং সুরও অনুবাদ করবে গুগলের নতুন এআই অনুবাদকারী। আপাতত এটির প্রোটোটাইপ বানিয়েছে প্রতিষ্ঠানটি। নতুন এই ব্যবস্থাকে বলা হচ্ছে ‘ট্রান্সলেটোট্রন’। গুগলের অনুবাদ বিভাগের প্রধান জানিয়েছেন, আপাতত তাদের লক্ষ্য হলো অনুবাদ টুলে আরো ফিচার যোগ করা এবং আরো বাস্তব বক্তব্য তৈরি করা। এআইই প্রকৌশলীদের কাছে নতুন এই ফিচারটি দারুণ কিছু কারণ এটি সরাসরি অডিও ইনপুট থেকে অডিও আউটপুটে অনুবাদ করে, অন্য টেক্সট দিয়ে অনুবাদ করা হয় না।
এ ধরনের এআই মডেলকে বলা হয় ‘অ্যান্ড-টু-অ্যান্ড মডেল’। কারণ এ ধরনের মডেলে মাঝের কাজ বা পদক্ষেপের জন্য বিলম্ব হয় না। গুগলের দাবি অনুবাদের জন্য একাধিক পদক্ষেপ নেয়ার চেয়ে অ্যান্ড-টু-অ্যান্ড মডেলে তাড়াতাড়ি ফলাফল পাওয়া যায়। তবে নতুন এই এআই ট্রান্সলেটর শিগগিরই উন্মুক্ত করা হবে না বলেও ইঙ্গিত দিয়েছে গুগল।


আরো সংবাদ



premium cement
দেশটা মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল আইপিএলে প্লে-অফের ৪ দল নিশ্চিত, কে কার বিরুদ্ধে খেলবে? বিচারের আগে ‘মিডিয়া ট্রায়াল’ নয় : আইজিপি ভালুকায় কারখানা শ্রমিদের মহাসড়ক অবরোধ উলামাদের ঐক্যবদ্ধ ভূমিকা পালন করতে হবে : রফিকুল ইসলাম খান উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্রসহ আরসার ৪ সদস্যসহ গ্রেফতার লটারিতে মোটরসাইকেল জিতছে মা, সংসার ভাঙল মেয়ের আমাদেরকে পরকালের জন্য তৈরি হতে হবে : অ্যাডভোকেট জুবায়ের ওমানে যুক্তরাষ্ট্রের সাথে পরোক্ষ আলোচনা ইরানের দক্ষতা অর্জন করে নিজেদের মানকে উন্নত করতে হবে : আবদুল হালিম বঙ্গোপসাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুরু মধ্য রাতে, চিন্তিত জেলেরা

সকল