৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


যানবাহন চলাচল কমলেও বিশ্বে বায়ুদূষণের তালিকায় ‘চতুর্থ’ ঢাকা

- ছবি : সংগৃহীত

পরিবারের সাথে ঈদ-উল-ফিতর উদযাপন ও উৎসবমুখর পুনর্মিলনীর লক্ষ্যে রাজধানীর উল্লেখযোগ্য সংখ্যক বাসিন্দা ঢাকা ছেড়ে গেলেও বায়ুর গুণমান আশঙ্কাজনকভাবে খারাপ রয়ে গেছে।

সোমবার সকাল ৯টায় একিউআই স্কোর ১৬৩ নিয়ে বিশ্বের সবচেয়ে খারাপ বাতাসের শহরের তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে ঢাকা।

এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনুযায়ী, ছুটির দিনে ঢাকায় যানবাহন চলাচল স্বাভাবিকভাবে কমে গেলেও বর্তমানে ঢাকার বাতাসকে ‘অস্বাস্থ্যকর’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

র‌্যাঙ্কিংয়ে এটি কেবল ভারতের দিল্লি, থাইল্যান্ডের চিয়াং মাই এবং নেপালের কাঠমান্ডুর পিছনে রয়েছে, যারা যথাক্রমে ২৩৩, ১৮৭ এবং ১৭২ রিডিং নিয়ে একিউআইতে বেশি স্কোর করেছে।

একিউআই বাতাসের মানের মাত্রাকে ‘মাঝারি’ থেকে ‘বিপজ্জনক’ শ্রেণিবদ্ধ করে। আমরা যে বাতাসে নিঃশ্বাস নিই তার স্বাস্থ্যের প্রভাবের জন্য পরিমাপের মানদণ্ড হিসেবে কাজ করে এটি।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে ‘অস্বাস্থ্যকর’ হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা ‘উন্নত’ হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লুএইচও) মতে, এই অব্যাহত বায়ুদূষণ সঙ্কট কেবল ঢাকাতে নয়, বরং এটি বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থাকে প্রতিফলিত করে। বায়ু দূষণ একটি নীরব ঘাতক। এতে বিশ্বব্যাপী প্রতি বছর কমপক্ষে ৭০ লাখ মানুষের মৃত্যু হয়। বায়ুদূষণ প্রধানত স্ট্রোক, হৃদরোগ, দীর্ঘস্থায়ী বাধাজনিত পালমোনারি রোগ, ফুসফুসের ক্যান্সার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের জন্য দায়ী।

রাস্তায় যানবাহনের সংখ্যা কম হওয়া সত্ত্বেও একিউআইয়ের উচ্চমাত্রার রিডিং ঢাকার বায়ুদূষণ সমস্যার জটিল ও দীর্ঘস্থায়ী প্রকৃতিকে তুলে ধরে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement