১২ জুলাই ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১, ৫ মহররম ১৪৪৬
`

স্বস্তির বৃষ্টিতে অস্বস্তি

- ছবি - নয়া দিগন্ত

রাজধানী ঢাকার বাইরে কয়েকটি শহরে গতকাল বৃষ্টির খবর পাওয়া যাচ্ছিল। তবে স্থায়িত্ব খুব বেশি সময় ছিল না। তবুও নগরবাসী অপেক্ষায় ছিল স্বস্তির এক পশলা বৃষ্টির। সকালে থেকে মেঘলা আকাশ সেই আশা বাড়িয়ে দিচ্ছিল। তীব্র গরমে বৃষ্টি শান্তির পরশ বুলিয়ে যাবে ধারণা করলেও তা হয়নি। কিছু সময় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়ে থেমে যায়। এতে গরম তো কমেনি, উল্টো গুমোট পরিবেশ সৃষ্টি হয়েছে। অস্বস্তি ভাব বেড়েছে।

চলতি সপ্তাহজুড়ে তীব্র গরমে নাকাল ছিল সারাদেশের মানুষ। তাপমাত্রা কোথাও কোথাও ৪০ ডিগ্রি সেলসিয়াস পার হয়ে গেছে। এর মধ্যে ঘণ্টায় ঘণ্টায় লোডশেডিং জনজীবন বিপর্যস্ত ছিল। তাই বৃষ্টিতে স্বস্তি খুঁজছিল সাধারণ মানুষ।

এর আগে গতকাল বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে, ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অধিদফতর। ঢাকায়ও বৃষ্টি হবে বলে জানিয়েছিল সংস্থাটি। আকাশ কিছুটা মেঘলা থাকলেও বৃষ্টি হয়নি।

বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানায়, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

রাজশাহী, পাবনা, নওগাঁ, দিনাজপুর, যশোর ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সিলেট জেলাসহ ঢাকা ও ময়মনসিংহ বিভাগ এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছিল।


আরো সংবাদ



premium cement
রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে ইতিবাচক মিয়ানমার সুনামগঞ্জে বন্যার পানি এই বাড়ে এই কমে, পানিবন্দী লাখো মানুষ লর্ডস টেস্টের দ্বিতীয় দিন এন্ডারসন-স্টোকসের দুর্দান্ত রেকর্ড নোয়াখালীতে ছোট ভাইয়ের লাশ আনতে গিয়ে বড় ভাইয়ের মৃত্যু কোটা বিরোধী আন্দোলনে নেতৃত্ব দিচ্ছে কারা? কোটা সংস্কার আন্দোলনের নামে ষড়যন্ত্রে লিপ্ত স্বাধীনতাবিরোধীদের প্রেতাত্মারা : আইনমন্ত্রী গাজা শহরে ইসরাইলি অভিযানের পর ৬০টি লাশ উদ্ধার বাবর আর নয়, নতুন অধিনায়ক চান আফ্রিদি সৈয়দপুরে কোটা বাতিলের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন বেনজীরের স্ত্রী ও মেয়ের ঘের থেকে মাছ চুরি, গ্রেফতার ৩ সৈয়দপুরে গৃহবধূর লাশ উদ্ধার, স্বামী ও দেবর আটক

সকল