১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


বঙ্গোপসাগরে নিম্নচাপ, বুধবারের মধ্যেই ঘূর্ণিঝড়

-

বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি নিম্মচাপ হয়ে গেছে। মঙ্গলবার সকাল ৬টার দিকে সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হওয়ায় নিম্নচাপে পরিণত হয়েছে। নিম্মচাপের কেন্দ্র বাংলাদেশ থেকে এখনো অনেক দূরে। দুপুরের দিকে প্রায় এক হাজার কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।

আবহাওয়া অফিস দেশের চার সমুদ্র বন্দরের জন্য ১ নম্বর দুরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর নিম্নচাপ বিষয়ে আগাম বেশি কিছু না জানালেও আন্তর্জাতিক আবহাওয়া কেন্দ্রগুলো ইতোমধ্যে পূর্বাভাস দিয়েছে যে এই নিম্মচাপটি শেষ পর্যন্ত ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ঘুর্ণিঝড় হলে এর নাম হবে ‘বুলবুল’। বুলবুল পাকিস্তানের দেয়া নাম। বুলবুল গায়ক পাখি হিসেবে বাংলাদেশে পরিচিত। শব্দটি মূলত: ফার্সি ভাষার। তবে উর্দু ও বাংলায়ও এর ব্যবহার আছে।

নিম্মচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘন্টায় ৪০ কিলোমিটার এবং তা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। মাছ ধরার ট্রলারগুলোকে গভীর সাগরে বিচরণ না করার পরামর্শ দেয়া হয়েছে আবহাওয়া অফিস থেকে।


আরো সংবাদ



premium cement
মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ২টি গ্রামে আরাকান আর্মির হামলা ‘কিরগিজস্তানকে আমাদের গভীর উদ্বেগ জানিয়েছি, কোনো বাংলাদেশী শিক্ষার্থী গুরুতর আহত হয়নি’ আওয়ামী লীগ পরগাছায় পরিণত হয়েছে : জিএম কাদের ইসরাইলের জন্য অস্ত্র বহনকারী ভারতীয় জাহাজ আটকে দিলো স্পেন বন্ধুর বাড়ি থেকে যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার রাণীনগরে ১৪ কেজি ওজনের লক্ষ্মী-নারায়ণ মূর্তি উদ্ধার কিরগিজস্তানে থাকা আতঙ্কিত বাংলাদেশী শিক্ষার্থীরা দেশে ফিরতে চায় আধুনিক প্রযুক্তির জ্ঞান অর্জন করে দেশ গঠনে ভূমিকা পালন করতে হবে : মোবারক হোসাইন ওএমএস বিতরণে গাফলতি হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে : খাদ্যমন্ত্রী শিবপুরে পুকুর থেকে মহিলার লাশ উদ্ধার বন্দীদের মুক্ত করতে আলোচনায় বসুন : নেতানিয়াহুকে বন্দীদের পরিবার

সকল