২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মহররম ১৪৪৬
`

পরিবেশ সুরক্ষা আইন অনুযায়ী ছাতকের বর্জ্য অপসারণে রুল

-

সুনামগঞ্জের ছাতক থেকে পরিবেশ সুরক্ষা আইন অনুযায়ী কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালার সুষ্ঠু বাস্তবায়নের মাধ্যমে বিপজ্জনক বর্জ্য অপসারণের কেন নির্দেশনা দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। ৬০ কার্যদিবসের মধ্যে বর্জ্য অপসারণে গৃহীত পদক্ষেপের বিষয়ে প্রতিবেদন দাখিলের নির্দেশনা দেয়া হয়েছে।
জনস্বার্থে দায়ের করা এক রিটের প্রাথমিক শুনানিতে বিচারপতি মোহাম্মদ উল্লাহ ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের হাইকোর্ট গত মঙ্গলবার রুলসহ এ আদেশ দেন বলে গতকাল বুধবার ব্লাস্টের পক্ষ থেকে জানানো হয়েছে। আদালতে আবেদনের পক্ষে ছিলেন, আইনুন নাহার সিদ্দিকা, মো: নাজমুল করিম। রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

গত ১৫ জুলাই একটি জাতীয় দৈনিক পত্রিকায় ‘ছাতক : ময়লার দুর্গন্ধে পথচারীরা অতিষ্ঠ’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে এ রিট করেন স্থানীয় বাসিন্দা আইয়ুব করম আলী ও বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)। বুধবার ব্লাস্টের পক্ষ থেকে জানানো হয়, ছাতকের গোবিন্দগঞ্জ- সৈদেরগাঁও ইউনিয়নের গোবিন্দগঞ্জ পয়েন্টের রেলগেট, সুহিতপুর ও নুতনবাজার এবং ছাতক পৌরসোভা ও জাউয়া বাজারের প্রবেশ পথে বর্জ্য পদার্থের স্তূপ রয়েছে, যা মানুষের জন্য বিশেষত স্কুলগামী শিক্ষার্থীদের স্বাস্থ্য ও জীবনের জন্যক্ষতিকর এবং এ পরিস্থিতির কারণে প্রতিনিয়ত চরম সমস্যা ও নৈতিক বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে।
রিটে স্থানীয় সরকার সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সচিব, স্বাস্থ্যসচিব, সুনামগঞ্জের জেলা প্রশাসক, জেলা পরিষদ চেয়ারম্যান, ছাতকের নির্বাহী অফিসার, উপজেলা চেয়ারম্যান, ছাতক, গোবিন্দগঞ্জ-সৈদেরগাঁও চেয়ারম্যানকে বিবাদি করা হয়েছে।


আরো সংবাদ



premium cement