২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩০, ১৪ জিলহজ ১৪৪৫
`

বৃষ্টিতেও ঢাকার বায়ুমানে উন্নতি নেই

-

ভারী বৃষ্টির পরও রাজধানীর বায়ুমানের কোনো উন্নতি হয়নি। বায়ুদূষণে বিশ্বের শহরগুলোর মধ্যে গতকালও তৃতীয় অবস্থানে ছিল ঢাকা। সকাল সাড়ে ৯টায় এয়ার কোয়ালিটি ইনডেক্সে (আইকিউএয়ার) ঢাকার বায়ুমানের স্কোর ১৫২-তে উঠেছে। অর্থাৎ ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’।
এ দিকে ২৩৭ স্কোর নিয়ে আইকিউএয়ারের তালিকায় বায়ুদূষণে শীর্ষে রয়েছে পাকিস্তানের লাহোর। শহরটির বাতাস আজ খুবই অস্বাস্থ্যকর। দ্বিতীয় স্থানে থাকা ইসরাইলের তেল আবিবের বায়ুমানের স্কোর ১৫৬। তেল আবিব শহরের বায়ু ছিল অস্বাস্থ্যকর।
চতুর্থ অবস্থানে থাকা দিল্লির স্কোর ১৪৪, যা সংবেদনশীলদের জন্য অস্বাস্থ্যকর। ১৪১ স্কোর নিয়ে একই ক্যাটাগরিতে রয়েছে পোল্যান্ডের ক্র্যাকো। আইকিউএয়ারের তালিকায় শহরটির অবস্থান পঞ্চম।
অন্য দিকে শূন্য স্কোর নিয়ে আইকিউএয়ারের তালিকায় সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে কেনিয়ার নাইরোবি। ৪ স্কোর নিয়ে এর পরই ভালো স্থানে জাপানের নাগোয়া। আর অস্ট্রেলিয়ার সিডনির স্কোর ৬। অর্থাৎ এ শহরগুলোর বায়ুমান খুব ভালো।
আইকিউএয়ারের স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এ ছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

 


আরো সংবাদ



premium cement