১৬ জুন ২০২৪
`
জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশন

মেজর জেনারেল ফখরুল আহসান মিনারসোতে ফোর্স কমান্ডার মনোনীত

-

জাতিসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল মো: ফখরুল আহসানকে জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশন মিনারসোতে (পশ্চিম সাহারা) ফোর্স কমান্ডার হিসেবে মনোনীত করেছেন। তিনি পাকিস্তানের মেজর জেনারেল জিয়া উর রেহমানের স্থলাভিষিক্ত হবেন।
এর আগে তিনি জাতিসঙ্ঘ মিশনে সোমালিয়া ও কঙ্গো প্রজাতন্ত্রে নিয়োজিত ছিলেন। এ ছাড়াও তিনি ভারতের নয়াদিল্লির বাংলাদেশ হাইকমিশনের সহকারী প্রতিরক্ষা উপদেষ্টা হিসেবে নিয়োজিত ছিলেন।
মেজর জেনারেল ফখরুল আহসান ১৯৮৮ সালে বাংলাদেশ মিলিটারি একাডেমি হতে পদাতিক রেজিমেন্টে কমিশন লাভ করেন। বর্তমানে তিনি একটি পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) হিসেবে কর্মরত রয়েছেন। ফখরুল আহসান সেনাবাহিনীতে তার দীর্ঘ পেশাগত জীবনে কমান্ড, স্টাফ ও প্রশিক্ষক হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত ছিলেন। তিনি একটি পদাতিক ব্যাটালিয়ন ও দু’টি পদাতিক ব্রিগেড কমান্ড করেছেন। এ ছাড়াও সেনাবাহিনীর স্বনামধন্য প্রশিক্ষণ প্রতিষ্ঠান বাংলাদেশ মিলিটারি একাডেমির কমান্ড্যান্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকসের কৌশল শাখার প্রশিক্ষক, ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের (ডিএসসিএসসি) সিনিয়র প্রশিক্ষক এবং বাংলাদেশ মিলিটারি একাডেমিতে প্লাটুন ও টার্ম কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেছেন। স্টাফ অফিসার হিসেবে তিনি একটি পদাতিক ডিভিশনের জিএসও-১ (অপস্) এবং সেনাসদর, সামরিক গোয়েন্দা পরিদফতরের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।
তিনি বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় হতে মাস্টার্স ইন ডিফেন্স স্টাডিজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ইন ডেভেলপমেন্ট স্টাডিজ সম্পন্ন করেন। বাংলা ও ইংরেজির পাশাপাশি তিনি ফরাসি ভাষায় দক্ষতার সাথে কথা বলতে ও লিখতে পারদর্শী। আইএসপিআর।


আরো সংবাদ



premium cement