০৭ জুন ২০২৩, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩০, ১৭ জিলকদ ১৪৪৪
`

ভিকারুননিসায় ৪১ যমজ বোনকে ভর্তির নির্দেশ

-

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রথম শ্রেণীতে ৪১ সহোদরা/জমজ বোনকে ভর্তির নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। গতকাল বিচারপতি কে এম কামরুল কাদের এবং বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ ওই ৪১ শিক্ষার্থীর পক্ষে অভিভাবকের করা রিটের শুনানি নিয়ে রুলসহ এ আদেশ দেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ বি এম আলতাফ হোসেন ও আইনজীবী শফিকুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।
আইনজীবী এ বি এম আলতাফ হোসেন জানান, বেসরকারি স্কুল, স্কুল অ্যান্ড কলেজ (মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তর) শিক্ষার্থী ভর্তির নীতিমালা, ২০২২ অনুসারে কোনো প্রতিষ্ঠানে আবেদনকারী শিক্ষার্থীর সহোদর/সহোদরা বা যমজ ভাই/বোনকে যদি আগে থেকে অধ্যয়নরত থাকে সে সকল সহোদর/যমজকে সংশ্লিষ্ট ভর্তি কমিটি আবেদন যাচাই-বাছাই করে ভর্তির প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। এই বিধান মতে ৪১ জন সহোদরা যমজ প্রথম শ্রেণীতে ভর্তির আবেদন করে। কিন্তু ১৬ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয় একটি পরিপত্র দেয়। যেখানে বলা হয়, শুধু ২০২৩ শিক্ষাবর্ষের জন্য কোনো প্রতিষ্ঠানে এন্ট্রি শ্রেণীসহ অন্যান্য শ্রেণীতে মোট আসনের অতিরিক্ত ৫ শতাংশ শিক্ষার্থী সহোদর/যমজ ভর্তির জন্য আবেদনকারীদের মধ্যে থেকে ভর্তি করাতে পারবে। এ বিধানের বৈধতা চ্যালেঞ্জ করে রিটটি করা হয়। কারণ তারা যখন আবেদন করে তখন ৫ শতাংশের বিধান ছিল না। এ কারণে আদালত এই ৪১ জনের ক্ষেত্রে ওই বিধান স্থগিত করে রুল জারি করেছেন। পাশাপাশি তাদের ভর্তি করাতে নির্দেশ দিয়েছেন বলে জানান আইনজীবী এ বি এম আলতাফ হোসেন।


আরো সংবাদ


premium cement
সাত বছর পর সৌদি আরবে দূতাবাস খুললো ইরান তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিতে সরকারকে বাধ্য করা হবে : টুকু ফেরি করে বিদ্যুৎ বিক্রিওয়ালারা কোথায় গেলো : সালাম জিএমপির নতুন কমিশনার মাহবুব আলমের যোগদান ইনজুরি ও গরমের সাথে ভিসার টেনশন লাইটহাউজ প্রকল্পে দুর্নীতির অনুসন্ধানে দুদক ডিএনসিসির সব রাস্তা ও ফুটপাথে গাছ লাগানো হবে : মেয়র আতিক তেলাপোকা মারার স্প্রেতে দুই শিশুর মৃত্যুর ঘটনায় একজন গ্রেফতার পুলিশ কনস্টেবল হত্যা মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড পিএইচডি ডিগ্রির সাথে স্কুল-কলেজের শিক্ষকদের কর্মক্ষেত্রের সামঞ্জস্য জরুরি বাংলাদেশ-ভারত সেনাবাহিনীর মধ্যে সহযোগিতা জোরদারে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ

সকল