২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আটকে আছে সরাসরি বিপণন পদ্ধতি আইনের সংশোধনী

আইনের আওতায় আনা যাবে প্রতারণাকারীদের
-

ভুঁইফোড় এমএলএম ব্যবসার নামে মোটা অঙ্কের লাভের প্রলোভন দেখিয়ে সাধারণ মানুষকে সর্বস্বান্ত করার ঘটনা নতুন নয়। মাঝে মধ্যেই খবরের শিরোনাম হচ্ছে এসব অবৈধ এমএলএম কোম্পানিগুলোর টাকা হাতিয়ে নেয়ার কথা। ঘটনা ঘটে যাওয়ার পর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অভিযুক্তদের কাউকে গ্রেফতার করতে পারলেও সর্বস্ব হারানো ভুক্তভোগী জনগণ ফিরে পাচ্ছেন না তাদের গচ্ছিত আমানত।
এসব অবৈধ কার্যক্রম বন্ধ করে জবাবদিহিমূলক বহুস্তর বিপণন ব্যবস্থা বা এমএলএম কার্যক্রমকে বৈধ করতে আইনের বাস্তবায়ন প্রয়োজন বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, দীর্ঘ ৮ বছর আগে বহুস্তর বিপণন ব্যবস্থা বা এমএলএম কার্যক্রম নিয়ন্ত্রণ সংক্রান্ত আইন পাস হলেও লাইসেন্স দেয়া হয়নি কোনো প্রতিষ্ঠানকে। ওই আইনের কিছু বিধি ‘সংশোধিত বিধি’ আকারে প্রকাশ না হওয়ায় বাণিজ্য মন্ত্রণালয় থেকে কাউকে লাইসেন্স দিচ্ছে না। এতে করে বেশ কিছু ভুঁইফোড় প্রতিষ্ঠান এমএলএম ব্যবসার নামে সাধারণ মানুষের সাথে প্রতারণা করছে। পুলিশসহ আইন প্রয়োগকারী সংস্থার অভিযানেও তাদেরকে নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। সংশিষ্টরা বলছেন, বহুস্তর বিপণনকে অনেকেই প্রত্যক্ষ বা সরাসরি বিক্রয় পদ্ধতিও বলে থাকেন। আইনের মাধ্যমে এই বিপণন পদ্ধতি কার্যকর করা গেলে বাংলাদেশের বেকারত্বের সমস্যা অনেকাংশে কমিয়ে আনা সম্ভব হবে। বাড়বে সরকারের রাজস্ব। আবার ভুঁইফোড় কোম্পানিগুলো এমএলএমের নামে সাধারণ মানুষের ঠকিয়ে টাকা হাতিয়ে নিতে পারবে না। ইতোমধ্যে ভারত, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশ সরাসরি বিক্রয় পদ্ধতিতে আইন করে অনুমোদন দিয়েছে। তাদের দেশে সেই প্রতিষ্ঠানগুলো ভালো ব্যবসা করছে এবং সরকারকে শুল্ক ও ভ্যাট বাবদ বিপুল পরিমাণ অর্থ দিচ্ছে।
এমএলএম ব্যবসায় আগ্রহীদের সাথে আলাপ করে জানা গেছে, ‘এমএলএম ব্যবসা নিয়ন্ত্রণে একটি আইন ও একাধিক বিধি হয়েছে। মাল্টি লেভেল মার্কেটিং কার্যক্রম নিয়ন্ত্রণ আইন-২০১৩ (২০১৩ সালের ৪৪ নম্বর আইন), এসআরও নং ১৯১/২০১৪-এর কিছু সংশোধনী খসড়া আকারে তৈরি করা হয়েছে। সংশোধনীটি প্রজ্ঞাপন আকারে প্রকাশ না হওয়ায় বাণিজ্য মন্ত্রণালয় এমএলএম ব্যবসার অনুমতি দিচ্ছে না। তারা আরো বলেন, আইন পাস হওয়ার আগে বেশ কয়েকটি প্রতিষ্ঠান এমএলএম ব্যবসা শুরু করে। আইন পাসের পর লাইসেন্স না দেয়ায় তাদের ব্যবসা প্রায় গুটিয়ে নিতে হয়। কেউ কেউ আদালত থেকে নিষেধাজ্ঞা নিয়ে সীমিত আকারে ব্যবসা পরিচালনা করছে। নতুন করে লাইসেন্স না দেয়ায় আগে অনুমতি পাওয়া প্রতিষ্ঠানগুলোর ব্যবসা পরিচালনায় প্রতিবন্ধকতা তৈরি হচ্ছে।
তারা আরো বলেন, ইতোমধ্যে ভারত, মালয়েশিয়া, আমেরিকা, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ আইন করে এমএলএম ব্যবসার অনুমতি দিয়েছে। আমাদের দেশে এমএলএম ব্যবসার অনুমতি দেয়া হলে বৈধ ভ্যাট-ট্যাক্স আদায়ের মাধ্যমে সরকারের রাজস্ব বাড়বে, অন্য দিকে অসংখ্য বেকারের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। বণিজ্য মন্ত্রণালয়ের সংশোধিত আইনের খসড়ায় বলা হয়, এমএলএম আইনের খসড়া সংশোধনীতে পিরামিডসদৃশ বিক্রয় কার্যক্রম নিষিদ্ধ করা হয়েছে। এতে বলা হয়, ‘মাল্টি লেভেল কার্যক্রম (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০১৯ দ্বারা অবৈধ অর্থ সঞ্চালন বা পিরামিড স্কিমের আওতাভুক্ত যেকোনো কার্যক্রম বা পরিকল্পনা কঠোরভাবে নিষিদ্ধ করা হলো। কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মাল্টি লেভেল মার্কেটিংয়ের ছদ্মবেশে বা আচ্ছাদনে অবৈধ অর্থ সঞ্চালন বা পিরামিড স্কিমের আওতাভুক্ত কোনো ধরনের কার্যক্রম বা পরিকল্পনায় তালিকাভুক্ত বা অংশগ্রহণ করবেন না বা প্রচার চালানো যাবে না।’ এমএলএম আইনের খসড়া বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো: জাফর উদ্দীন সাংবাদিকদের বলেছেন, ‘আমরা সংশোধিত বিধির একটি খসড়া করেছি। সেটা নিয়ে একাধিক পর্যালোচনা সভা হয়েছে এবং কাজ করছে। এ বিষয়ে দায়িত্ব প্রাপ্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (ডিটিও) সোলেমান খান সাংবাদিকদের বলেছেন, খসড়া নিয়ে কাজ চলছে। আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষে সেটা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হবে।


আরো সংবাদ



premium cement
বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী

সকল