০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


ভারতের ভ্যাকসিন আগে ভিআইপিরা নিন : রিজভী

-

ভ্যাকসিন আগে ভিআইপিদের নেয়ার আহ্বান জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।
গতকাল বুধবার সকালে এক অনুষ্ঠানে তিনি এই দাবি জানিয়ে বলেন, স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ভ্যাকসিন আসছে, এটা ভিআইপিরা আগে পাবে না। তাহলে কি ভিআইপিরা আগে দেখবেন গরিব মানুষের ওপর প্রয়োগ করে, গরিব মানুষ গিনিপিগ নাকি। আগে ভ্যাকসিন দিয়ে দেখবেন ওরা মরে না বাঁচে?
তিনি বলেন, ভারত যে ভ্যাকসিন উপহার হিসেবে পাঠাচ্ছে, তা আগে ভিআইপিরা নেন। নিয়ে দেখেন কী প্রতিক্রিয়া হয়। তারপরে সাধারণ মানুষের কাছে দ্রুত পৌঁছে দেয়ার ব্যবস্থা করেন।
রিজভী বলেন, ভিআইপি কে? মন্ত্রী। ভিআইপি কে? এমপিরা। ভিআইপি কে? আমলারা। আগে গরিব মানুষের ওপর প্রয়োগ করবেন। ভারতে আপনার এই ভ্যাকসিন নিতে গিয়ে মারা গেছেন কয়েক জায়গায়। যদি পরিস্থিতি এই হয় তাহলে স্বাস্থ্যমন্ত্রী আপনি এ দেশের মানুষকে পাশের দেশের ভ্যাকসিনের গবেষণার টেস্ট হিসেবে গরিব মানুষকে ব্যবহার করবেন না, গিনিপিগ হিসেবে ব্যবহার করবেন না। আগে নিজেরা নিয়ে দেখেন। আপনাদের শরীরে কী প্রতিক্রিয়া হচ্ছে। তারপরে গরিব মানুষকে দেয়ার চেষ্টা করেন।
নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে জিয়াউর রহমান ফাউন্ডেশনের উদ্যোগে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৮৫তম জন্মবার্ষিকী উপলক্ষে সারা দিনব্যাপী ‘বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও ওষুধ বিতরণের এই অনুষ্ঠান হয়।
জিয়াউর রহমান ফাউন্ডেশনের অধ্যাপক মোর্শেদ হাসান খানের সভাপতিত্বে ও সরকার মাহবুব আহমেদ শামীমের পরিচালনায় অনুষ্ঠানে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিএনপির আবদুস সালাম আজাদ, আবদুল খালেক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক কামরুল আহসান, অধ্যাপক নুরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
রিজভী বলেন, যদি সত্যিকার অর্থে ভারতের ভ্যাকসিন উপযুক্ত হয়, এটা যদি সত্যিকার অর্থে করোনাভাইরাসকে মোকাবেলার করার ভ্যাকসিন হয় তাহলে সত্যিকার অর্থে ভ্যাকসিন যথাযথভাবে গ্রামে-গঞ্জে-ইউনিয়ন পর্যায়ে পৌঁছাতে পারে সেই ব্যবস্থাটা আগে করেন।
তিনি বলেন, ভোটকেন্দ্রের মতো নাকি ভ্যাকসিনের কেন্দ্র করা হবে। তাহলে এই সরকারের যে বৈশিষ্ট্য ভোটকেন্দ্রে ভোটাররা যেতে পারে না, সুষ্ঠু ভোট হয়, শুধু আওয়ামী লীগের লোকেরা গিয়ে ব্যালট বাক্স পূর্ণ করে। ভ্যাকসিনের কেন্দ্র যদি সারা দেশে সে রকম হয় তাহলে তো তাই হবে। শুধু আওয়ামী লীগের লোক ও তাদের স্থানীয় নেতারা যাদেরকে সার্টিফাই করবেন তারাই ভ্যাকসিন পাবে। এখানে সাধারণ জনগণ, এখানে ভিন্নমত, ভিন্ন দল তারা কেউ ভ্যাকসিনের সুবিধা পাবে না।
আজ বৃহস্পতিবার ভারত সরকারের উপহার হিসেবে পাঠানো সেরাম ইনস্টিটিউটের তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত টিকার (ভ্যাকসিন) ২০ লাখ ডোজ ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।
এ ভ্যাকসিন সম্পর্কে তিনি বলেন, এ ভ্যাকসিন নিয়ে আমাদের সন্দেহ-সংশয় সব সময় আছে। কারণ যাদের কাছ থেকে তারা (সরকার) ভ্যাকসিন নিচ্ছেন তারা কেবল আপনাদেরকেই বন্ধু মনে করে। বাংলাদেশের আর কাউকে বন্ধু মনে করে না। তাই আমাদের সন্দেহ থাকবে না কেন এই ভ্যাকসিনের ওপর?

 


আরো সংবাদ



premium cement