২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ঢাকা দক্ষিণ সিটির ৬১১৯ কোটি টাকার বাজেট ঘোষণা

-

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ২০২০-২১ অর্থবছরের জন্য ৬১১৯ কোটি টাকার বাজেট ঘোষণা করেছে। গতকাল নগর ভবনে এক সংবাদ সম্মেলনে মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এ বাজেট ঘোষণা করেন। এ সময় মেয়র ২০১৯-২০ অর্থবছরের ২৫৮৫.৩১ কোটি টাকার সংশোধিত বাজেটও ঘোষণা করেন। এ সময় প্যানেল মেয়র ও বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন।
ব্যারিস্টার তাপস বলেন, টাকার অংকে ২০২০-২১ অর্থবছরের বাজেটের পরিমাণ ২০১৯-২০ অর্থবছরের সংশোধিত বাজেটের তুলনায় ২.৩৭ গুণ বেশি। ২০২০-২১ অর্থবছরের বাজেটের আয়ের খাতগুলোর মধ্যে নিজস্ব উৎস থেকে আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১০০৯.০২ কোটি টাকা। এর মধ্যে হোল্ডিং ট্যাক্স বাবদ ৩৫০ কোটি, বাজার সালামি বাবদ ১৬৫ কোটি, বাজার ভাড়া বাবদ ৫০ কোটি টাকা। এ ছাড়া ট্রেড লাইসেন্স ফি বাবদ ১০০ কোটি, বিজ্ঞাপন কর বাবদ ৫০ কোটি, বাস-ট্রাক টার্মিনাল হতে ১০ কোটি, অস্থায়ী পশুর হাট ইজারা বাবদ ১২ কোটি, ইজারা (টয়লেট, পার্কিং, কাঁচাবাজার ইত্যাদি) বাবদ ৪৫ কোটি, রাস্তা খনন ফিস বাবদ ৪০ কোটি, রিকশা লাইসেন্স ফিস বাবদ ২৪ কোটি টাকা, ইউটিলিটি সার্ভিস প্রদানে রাস্তা ব্যবহারের ফিস বাবদ ১২ কোটি, টোল জাতীয় কর বাবদ ১২ কোটি, যন্ত্রপাতি ভাড়া বাবদ ১০ কোটি, প্রাইভেট হাসপাতাল, প্যারামেডিক্যাল ইনস্টিটিটউট, ক্লিনিক, ডায়াগোনস্টিক সেন্টার ইত্যাদি নিবন্ধন ফি বাবদ ১০ কোটি, প্রাথমিক বর্জ্য সেবা সংগ্রহকারী নিবন্ধন ও বাৎসরিক ফিস বাবদ ৯ কোটি, টিউটোরিয়াল স্কুল, কোচিং সেন্টার ইত্যাদি নিবন্ধন ফি বাবদ ৫ কোটি, কমিউনিটি সেন্টার ভাড়া বাবদ ৩ কোটি, সম্পত্তি হস্তান্তর কর খাতে ৬০ কোটি, ক্ষতিপূরণ (অকট্রয়) বাবদ ৬ কোটি, ইমারত নির্মাণ ও পুনঃনির্মাণের জন্য আবেদনের ওপর কর বাবদ ৫ কোটি, পেট্রোল পাম্প বাবদ ২.৮৯ কোটি এবং অন্যান্য ভাড়া (ভূমি, নাট্যমঞ্চ, ছিন্নমূল ও নগর ভবন ইত্যাদি) ২ কোটি টাকা আয় হবে বলে আশা করছি। এ ছাড়া সরকারি মঞ্জুরি থোক) হতে ৫০ কোটি ও সরকারি বিশেষ মঞ্জুরি বাবদ ১০০ কোটি, সরকারি ও বৈদেশিক সাহায্যতামূলক প্রকল্প খাতে ৪৭৬৬.৫৭ কোটি টাকা পাওয়ার আশা করছি।
বাজেটের উল্লেখযোগ্য ব্যয়ের খাতগুলো হলোÑ বেতনভাতা বাবদ ২৬৪ কোটি, বিদ্যুৎ, জ্বালানি, পানি ও গ্যাস বাবদ ৫০ কোটি, মেরামত ও রক্ষণাবেক্ষণ বাবদ ২৪ কোটি, মশক নিয়ন্ত্রণ কার্যক্রম (মনিটরিং ও সার্ভাইলেন্সসহ) বাবদ ৩৫ কোটি, মালামাল সরবরাহ বাবদ ২১.৫৮ কোটি, ভাড়া, রেটস ও কর খাতে ৪.৪০ কোটি, কল্যাণমূলক ব্যয় বাবদ ২০.০৫ কোটি, বিজ্ঞাপন ও প্রচারণা বাবদ ৩.৫০ কোটি, ফিস বাবদ ২৪.০০ কোটি, বর্জ্য ব্যবস্থাপনায় বিশেষ উদ্যোগ বাবদ ৮ কোটি টাকা ব্যয় করা হবে।
উন্নয়ন ব্যয়ের উল্লেখযোগ্য খাতগুলোর মধ্যে সড়ক ও ট্রাফিক অবকাঠামো রক্ষণাবেক্ষণ ও উন্নয়নে ১৭৪১.৭৫ কোটি, নাগরিক বিনোদনমূলক সুবিধাদির উন্নয়নে ৮৪৭ কোটি, ভৌত অবকাঠামো নির্মাণ, উন্নয়ন-রক্ষণাবেক্ষণে ৯১৭.৫৭ কোটি, সমন্বিত মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে ৩০০ কোটি, জলাবদ্ধতা দূরীকরণে ৩০০ কোটি, বুড়িগঙ্গা আদি চ্যানেল সংস্কারে ১৫০ কোটি, বুড়িগঙ্গার জমি অবমুক্তি, রাস্তা ও নান্দনিক পার্ক নির্মাণে ২৫০ কোটি, শিশু পার্ক রক্ষণাবেক্ষণ ও উন্নয়নে ৩০০ কোটি, খেলার মাঠ উন্নয়নে ২৮১ কোটি, আঞ্চলিক অফিস স্থাপন ও অন্যান্য স্থাপনার উন্নয়ন ও সৌন্দর্যবর্ধনে ২০২ কোটি, কমিউনিটি সেন্টার নির্মাণে ২৬০.০৭ কোটি, নতুন বাজার প্রতিষ্ঠায় ৩০০ কোটি, হাসপাতাল নির্মাণে ৪০.৫০ কোটি ও বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের জন্য ওয়ার্ড অফিস নির্মাণে ৫১.৩০ কোটি টাকা ব্যয় হবে। ডিএসসিসির নিজস্ব উৎস হতে ৭৩৯.২৭ কোটি এবং সরকারি ও বৈদেশিক সহায়তামূলক প্রকল্প হতে ৪৭৬৬.৫৭ কোটি টাকা প্রাপ্তি সাপেক্ষে এসব ব্যয় করা হবে।
বাজেট ঘোষণাকালে মেয়র তাপস বলেন, ৩০ বছর মেয়াদি মহাপরিকল্পনা নেয়া হয়েছে। এ বাজেট তার শুরু মাত্র। এজন্য নগরবাসীর জীবনমান উন্নয়ন ও নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে ২০২০-২১ অর্থবছরের বাজেটে নতুন ১৯টি প্রকল্প অন্তর্ভুক্ত করা হয়েছে। বাজেটে কোনো কর বাড়ানো হয়নি। যেসব ক্ষেত্রে আগে সিটি করপোরেশন কর পেত না সে রকম ১৯টি খাত থেকে কর আদায়ের ব্যবস্থা করা হয়েছে। তিনি আরো বলেন, একটি উন্নত ঢাকা গড়ার যে সুনির্দিষ্ট লক্ষ্য ও কর্মপরিকল্পনা নিয়ে আমরা এগিয়ে চলেছি, সেই বাস্তবতার নিরিখেই আমাদের উন্নয়ন ব্যয় সাজিয়েছি। আমরা আশা করছি, সরকার আমাদের সহযোগিতার হাত প্রসারিত করে প্রয়োজনীয় অর্থের সংস্থান করবে। আর আমরা সে অর্থের যথার্থ ব্যবহার নিশ্চিত করে উন্নত ঢাকা গড়তে চাই।

 


আরো সংবাদ



premium cement
ঈশ্বরদীতে মৌসুমের সর্বোচ্চ ৪২.৪ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড ‘মুক্ত সাংবাদিকতা চরম সঙ্কটে’ ‘রাফা হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরাইলি সেনারা’ ৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের

সকল