১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


হাইকোর্টের রুল

ভিকারুননিসায় আসনের অতিরিক্ত ভর্তি কেন অবৈধ নয়

-

ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজে একাদশ শ্রেণীতে কোটার বাইরে অতিরিক্ত ১১ শতাংশ ভর্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না এ মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সাথে একই প্রতিষ্ঠানে প্রথম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত প্রতি সেকশনে ৫০ আসনের অধিক ছাত্রী ভর্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না রুলে তা-ও জানতে চাওয়া হয়েছে। এ ছাড়াও ভিকারুননিসায় কোটা না থাকা সত্ত্বেও দ্বিতীয় থেকে নবম শ্রেণী পর্যন্ত গত ১৩/১/২০২০ তারিখের ভর্তি বিজ্ঞপ্তি কেন অবৈধ হবে না মর্মে রুল জারি করেছেন আদালত।
এ সংক্রান্ত রিটের আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো: মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ গতকাল মঙ্গলবার এ রুল জারি করেন।
আগামী ১০ দিনের মধ্যে শিক্ষা সচিব, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ, কলেজের অ্যাডহক কমিটির চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। অন্য দিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।
পরে ইউনুছ আলী আকন্দ নয়া দিগন্তকে বলেন, সরকারের আইন হলো ৫০ জনের বেশি ভর্তি করা যাবে না; কিন্তু ভিকারুননিসায় ইতঃপূর্বে প্রতিটি সেকশনে প্রথম থেকে দশম শ্রেণীতে ৮০-৯০ জন করে ভর্তি আছে। সুতরাং কোনো সিট খালি না থাকা সত্ত্বেও ভর্তিবাণিজ্য করতে এ বিজ্ঞপ্তি দেয়া হয়েছে।
এর আগে একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা ২০১৮ এবং ২০১৯ অনুযায়ী আসনের অতিরিক্ত ১১ শতাংশ ভর্তির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়। রিটে অতিরিক্ত ভর্তি কার্যক্রমের সাথে কারা জড়িত তাদের খুঁজে বের করার জন্য দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশনা দিতে আর্জি জানানো হয়েছে। সাথে সাথে অতিরিক্ত ভর্তি কার্যক্রম বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চাওয়া হয়।


আরো সংবাদ



premium cement