১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


ওয়েজবোর্ড নিয়ে হাইকোর্টের রুল

-

সংবাদপত্রে কর্মরত সাংবাদিক ও কর্মচারীদের জন্য নতুন বেতন কাঠামো নির্ধারণ করে প্রকাশিত নবম ওয়েজবোর্ডের গেজেট কেন অবৈধ ঘোষণা করা হবে না, এ মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে নবম ওয়েজবোর্ড সংক্রান্ত মন্ত্রিসভার সভাপতি, শ্রমসচিব, তথ্যসচিব ও ওয়েজবোর্ডের চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
এ সংক্রান্ত বিচারাধীন একটি রিটের সম্পূরক আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো: আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ গতকাল মঙ্গলবার এ রুল জারি করেন।
সাংবাদিকদের জন্য নতুন বেতন কাঠামো নির্ধারণ করে গত ১২ সেপ্টেম্বর ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ করে সরকার। তা চ্যালেঞ্জ করেই গত সোমবার এ সম্পূরক আবেদন করে নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন (নোয়াব)।
আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো: ইউসুফ আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুদ্দিন খালেদ।
আইনজীবী ইউসুফ আলী সাংবাদিকদের বলেন, ওয়েজবোর্ড সংক্রান্ত আগের যে রিটটি বিচারাধীন সেটির সম্পূরক হিসেবে সোমবার এ আবেদনটি করা হয়েছে। এর আগে নবম ওয়েজবোর্ডের ওপর স্থিতাবস্থা নিয়েছিলাম। কিন্তু সরকার আপিল বিভাগকে ‘মিসলিড’ করে হাইকোর্টের আদেশটিতে স্থগিতাদেশ নিলো। সরকার আপিল বিভাগে বলেছে, শ্রমিবিধির ১২৮ বিধি নি¤œতম মজুরির ক্ষেত্রে প্রযোজ্য, সংবাদপত্রের মজুরি বোর্ডের ক্ষেত্রে অ্যাপ্লিকেবল না। অথচ শ্রম আইনের ৩৪৪ (১) ধারায় আছে যে, এই আইনের অধীনে গঠিত যে কোনো বোর্ডেরই (তা যে নামেই অভিহিত হোক না কেন) কার্যধারা শ্রমবিধি দিয়ে নির্ধারিত হবে। এ ছাড়া আইনের ৩৫১ (২) (ঘ) ধারা অনুযায়ী সরকার শ্রমবিধির ১২৮ বিধি প্রণয়ন করে বোর্ডের কার্যধারা নির্ধারণ করে দিয়েছে। সুতরাং ১২৮ বিধি সম্পূর্ণ অ্যাপ্লিকেবল।
এ আইনজীবী আরো বলেন, যাই হোক সরকার যেহেতু গেজেট প্রকাশ করে ফেলেছে তাই এ সম্পূরক আবেদনটি করা ছাড়া আমাদের কোনো বিকল্প ছিল না। আজ (গতকাল মঙ্গলবার) আদালত গেজেটটির বৈধতা প্রশ্নে রুল জারি করেছেন। তবে এই রুল জারির ফলে নবম ওয়েজবোর্ডের গেজেটের কার্যকারিতায় আপাতত কোনো বাধা নেই।
এর আগে নবম ওয়েজবোর্ডের নতুন বেতন কাঠামোর সুপারিশ চূড়ান্ত করার প্রক্রিয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিট করে নোয়াব।
সে রিটের শুনানি নিয়ে গত ৬ আগস্ট হাইকোর্ট রুল জারি করেন এবং নতুন বেতন কাঠামোর সুপারিশ বাস্তবায়নের গেজেট প্রকাশের ওপর দুই মাসের স্থিতাবস্থার আদেশ দেন। হাইকোর্টের এ আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। সে আবেদনের শুনানি নিয়ে গত ২০ আগস্ট আপিল বিভাগ হাইকোর্টের আদেশটি ৮ সপ্তাহের জন্য স্থগিত করে দেন। এই সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষকে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে নিয়মিত লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করতে বলেন সর্বোচ্চ আদালত। এরপর আপিল বিভাগের আদেশ প্রত্যাহার চেয়ে গত ৯ সেপ্টেম্বর চেম্বার আদালতে আবেদন করে নোয়াব। চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী তাদের আবেদন আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে আগামী ২০ অক্টোবর শুনানির জন্য দিন ধার্য রাখেন। ওই দিন নবম ওয়েজবোর্ডের প্রকাশিত গেজেট স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করা হবে বলেও জানান আইনজীবী মো: ইউসুফ আলী।


আরো সংবাদ



premium cement
বেনাপোল বন্দরে টানা ৫ দিন আমদানি-রফতানি বন্ধ মালয়েশিয়ায় বাংলাদেশী শ্রমিকের ২ লাখ টাকায় বিক্রি হওয়ার অভিজ্ঞতা কুমিল্লায় বাস খাদে পড়ে নিহত ৫ গাইবান্ধা শহরে চুরি পট্টিতে আগুনে ১৫টি দোকান পুড়ে ছাই আরব লিগের প্রতি হামাসের আহ্বান গাজায় যুদ্ধবিরতির আদেশ দিতে জাতিসঙ্ঘ শীর্ষ আদালতের প্রতি দ. আফ্রিকার আহ্বান দীর্ঘ ভ্রমণ শেষে যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ দল স্মার্ট চশমায় ‘বিপ্লব’ আনছে গুগল! বৃষ্টিতে ভণ্ডুল ম্যাচ, প্লেঅফে সানরাইজার্স হায়দরাবাদ যুক্তরাষ্ট্রের পর ব্রিটেনেও ভারতীয় ‘বিষাক্ত’ ভারতীয় মশলার বিরুদ্ধে কড়াকড়ি গাজায় জাতিসঙ্ঘ শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান আরব লিগের

সকল