১৮ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১১ মহররম ১৪৪৬
`

বাংলা চলচ্চিত্রের ক্ষণজন্মা রাজপুত্রের জন্মদিন আজ

সালমান শাহ - ফাইল ছবি

তকে বলা হতো বাংলা চলচ্চিত্রের রাজপুত্র। সমসাময়িক সময়ে তার স্টাইল, ফ্যাশন, ট্রেন্ড ছিল তরুণ প্রজন্মের কাছে ক্রেজ। আর তাই হয়তো মৃত্যুর দু’যুগ পরেও তার জনপ্রিয়তা এখনো আকাশচুম্বী। বলছি বাংলা চলচ্চিত্রের ক্ষণজন্মা রাজকুমার সালমান শাহ’র কথা।

মাত্র চার বছরের ক্যরিয়ারে কাজ করেছেন অসংখ্য ব্যবসা সফল চলচ্চিত্রে। অর্জন করেছেন অভাবনীয় সাফল্য। স্বল্পদৈর্ঘ্যের তার এই ক্যারিয়ার এখনো পূর্ণদৈর্ঘ্য হয়ে আছে অসীম রূপালি ভুবনে। আর তাই হয়তো এ অকালমৃত্যু তাকে দিয়েছে অমরত্ব।

আজ ১৯ সেপ্টেম্বর এই মহান গুণী শিল্পীর জন্মদিন। ১৯৭১ সালের এ দিনে সিলেটের দাড়িয়াপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি। বাবা কমরউদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরীর বড় ছেলে সালমানের ডাক নাম ছিল শাহরিয়ার চৌধুরী ইমন। তবে চলচ্চিত্র অঙ্গনে সালমান শাহ নামেই তিনি সর্বাধিক পরিচিত।

মাত্র চার বছরের ক্যারিয়ারে ২৭টি সিনেমায় অভিনয় করেন তিনি। তার মধ্যে অন্যতম- অন্তরে অন্তরে, সুজন সখী, স্বপ্নের নায়ক, স্বপ্নের ঠিকানা, চাওয়া থেকে পাওয়া, জীবন সংসার, প্রেম প্রিয়াসী, সত্যের মৃত্যু নেই, মায়ের অধিকার, এই ঘর এই সংসার, তোমাকে চাই, আনন্দ অশ্রু, বুকের ভেতর আগুন ইত্যাদি।

চলচ্চিত্রের পর্দায় সালমান শাহের সাথে চিত্রনায়িকা শাবনূরের জুটি ছিল সর্বাধিক জনপ্রিয়। তাদেরকে বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সেরা জুটিও বলেন ভক্তরা। এই জুটির প্রতিটি ছবিই ছিল সুপারহিট। তাদের পর্দার রসায়নও ছিল নজরকাড়া। তবে পর্দার এই রসায়নের প্রভাব পড়ে ছিল বাস্তব জীবনেও। হতে হয়েছে তুমুল আলোচনার পাত্র।

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর ঢাকার ইস্কাটনে নিজ বাসা থেকে এই গুণী অভিনেতা ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়। ময়নাতদন্ত প্রতিবেদনে আত্মহত্যা বলে উল্লেখ করা হলেও তার মৃত্যুর রহস্যজট আজও খুলেনি।


আরো সংবাদ



premium cement
‘যুদ্ধ শুরু হলে নিশ্চিতভাবে লেবানন হবে ইসরাইলের জন্য দোযখ’ ট্রাম্পকে হত্যাচেষ্টার ছবি যেভাবে নির্বাচনকে প্রভাবিত করতে পারে? ট্রাম্পের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ প্রত্যাখ্যান ইরানের কোটাবিরোধী আন্দোলনে রক্তাক্ত সহিংসতায় চট্টগ্রামে ৪ মামলা শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহবান পুলিশ সদর দফতরের কোটা আন্দোলনকারী ৬ শিক্ষার্থী হত্যার তীব্র নিন্দা জানিয়েছে হেফাজতে ইসলাম খাগড়াছড়িতে গাড়ির চাকায় পিষ্ট হয়ে শিশু নিহত, আহত মা ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধসহ শিক্ষার্থীদের ৬ দফা দাবি মেনে নেয়ার আশ্বাস জবি প্রশাসনের ছাত্রলীগ ও প্রশাসনের সাঁড়াশি অভিযান, ছাত্রশিবিরের তীব্র নিন্দা জাফর ইকবালের বই পুড়িয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ কোটা আন্দোলনে নিহতদের নাম বুকে লিখে তাজিয়ার আদলে প্রতিবাদী মিছিল

সকল