০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


ইউনিলিভার ও ঢাবি’র আইবিএ অনুষদের যৌথ প্রকল্প গ্রহণ

-

ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড (ইউবিএল) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ)কে সাথে নিয়ে বাংলাদেশের প্রেক্ষাপটে প্লাস্টিক সার্কুলারিটির বিষয়টি বোঝার সক্ষমতা বৃদ্ধির জন্য গবেষণা এবং বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন উন্নয়নে ব্র্যান্ড স্পন্সরশিপ প্রদান বিষয়ক দুটি নতুন প্রকল্প গ্রহণ করেছে। প্রকল্প দুটি ইউনিলিভারের ইন্ডাস্ট্রি-একাডেমিয়া পার্টনারশিপের অধীনে বাস্তবায়ন করা হবে। অধ্যাপক শেখ মোর্শেদ জাহান, অধ্যাপক ড. মেলিতা মেহজাবীন, অধ্যাপক ড. খালেদ মাহমুদ, অধ্যাপক ড. মো: রেজাউল কবির, কানিজ ফাতিমা ও অর্পিতা ঐশ্বর্যসহ আইবিএ-এর শিক্ষকদের একটি টিম প্লাস্টিকের পুনর্ব্যবহার ও বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক গবেষণাটি পরিচালনা করবেন।
প্লাস্টিক পুনর্ব্যবহারকারীদের চ্যালেঞ্জগুলোর সমাধান খুঁজে বের করাই এই গবেষণার লক্ষ্য। এর মাধ্যমে প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় উৎপাদনকারী ও ভোক্তাদের দায়িত্বের ওপর গুরুত্ব প্রদান করা হবে।
যৌথ উদ্যোগের বিষয়ে ইউনিলিভার বাংলাদেশের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক জাভেদ আখতার বলেন, ‘ইউনিলিভারে, আমাদের ব্যবসার কেন্দ্রবিন্দুতে রয়েছে সাসটেইনেবিলিটি। বিশ্বের মানুষের স্বাস্থ্যের উন্নতির জন্য আমাদের বৈশ্বিক প্রতিশ্রুতির অংশ হিসেবে, আমরা ২০২০ সাল থেকে প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় নানা ধরনের উদ্ভাবনী পদ্ধতি পরিচালনা করে আসছি। এর মধ্যে রয়েছে প্যাকেজিংয়ে উদ্ভাবন, প্লাস্টিক বর্জ্য সংগ্রহ ও ব্যবস্থাপনার জন্য একটি টেকসই মডেল তৈরি করা এবং মাল্টি-স্টেকহোল্ডার সংলাপ এবং নলেজ শেয়ারিং-এর মতো প্ল্যাটফর্ম তৈরি করা।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ অনুষদের অধ্যাপক মোহাম্মদ আব্দুল মোমেন ইউনিলিভারের সঙ্গে এই সহযোগিতামূলক উদ্যোগের সম্ভাবনা নিয়ে বলেন, ‘উদ্ভাবনকে উৎসাহিত করা এবং ব্যবহারিক প্রয়োগের সাথে তাত্ত্বিক জ্ঞানকে একীভূত করার ভিত্তি হিসেবে কাজ করে ইন্ডাস্ট্রি ও প্রাতিষ্ঠানিক সহযোগিতা। করপোরেটদের সক্রিয় সম্পৃক্ততা আইবিএ-কে মূল্যবান দৃষ্টিভঙ্গি এবং বাস্তব জীবনের অভিজ্ঞতা সম্পর্কে ধারণা দিবে, যা শিক্ষার্থী এবং শিক্ষকদের জন্য একইভাবে শেখার এবং উন্নয়নের সুযোগ বৃদ্ধি করবে।
এই ধরনের আনুষ্ঠানিক সহযোগিতামূলক উদ্যোগের সুযোগ প্রদান করা ছাড়াও, বাংলাদেশের ভবিষ্যৎ নেতৃত্ব তৈরি ও উন্নয়নের জন্য বিভিন্ন ফ্ল্যাগশিপ উদ্যোগও নিয়েছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে রয়েছে ইউনিলিভার লিডারশিপ ইন্টার্নশিপ প্রোগ্রাম, ইউনিলিভার ফিউচার লিডার্স প্রোগ্রাম ও বিজমায়েস্ট্রোস- যা একটি ক্যাম্পাসভিত্তিক ব্যবসায়িক প্রতিযোগিতা। গত ১৪ বছর ধরে বিজমায়েস্ট্রোস প্রতিযোগিতার আয়োজন করছে ইউবিএল। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement