০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


এইউবিতে ৩০তম ‘বিশ্ব বই দিবস’ উদযাপন

-

ইউনেস্কো নির্বাচিত ও অনুমোদিত বিশ্ব বই দিবসটি বিশ্বের ১০০টিরও বেশি দেশে উদযাপিত হচ্ছে। এবারকার দিবসটির প্রতিপাদ্য হলো ‘পড়ুন - ‘আপনার মতো করে’।
গতকাল মঙ্গলবার সকাল ১১টায় এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর আশুলিয়াস্থ স্থায়ী ক্যাম্পাসে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিশ^বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও প্রতিষ্ঠাতা ভিসি প্রফেসর ড.আবুল হাসান মুহাম্মদ সাদেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এইউবি ট্রেজারার প্রফেসর ড. মো: নূরুল ইসলাম। সভায় সভাপতিত্ব করেন এইউবি ভিসি ইমেরিটাস প্রফেসর ড. শাহজাহান খান। এ সময় আরো উপস্থিত ছিলেন এইউবি বোর্ড অব ট্রাস্টিজ ও সিন্ডিকেটের সম্মানিত সদস্য মারফত উল্লাহ এবং এইউবি সিন্ডিকেট সদস্য এসএম ইয়াছিন আলী। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের উপদেষ্টা এবং প্রক্টর এম এ মতিন।
প্রধান অতিথির বক্তব্যে এইউবি প্রতিষ্ঠাতা ড. সাদেক বলেন, বই পড়ার মাধ্যমে যেসব জাতি জ্ঞানে এগিয়ে আছে তারা জাতি হিসেবে এগিয়ে আছে। আর যারা জ্ঞানে পিছিয়ে আছে তারা জাতি হিসেবে পিছিয়ে আছে। শরীর স্স্থু রাখার জন্য যেমন স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন, ঠিক তেমনিভাবে মস্তিষ্ককে সুস্থ’, কার্যক্ষম ও সচল রাখার জন্য বই পড়া প্রয়োজন।
বিশেষ অতিথির বক্তব্যে এইউবি ট্রেজারার বলেন, বর্তমান পৃথিবীতে মানবিক মূল্যবোধের অভাব, এটা কেবল মাত্র দূর হতে পারে বই পড়ার মাধ্যমে।
সভাপতির বক্তব্যে এইউবি ভিসি বলেন, বিশ্বের অন্যান্য দেশের সাথে তাল মিলিয়ে আমারা এশিয়ান ইউনিভার্সিটিতে ৩০তম ‘বিশ্ব বই দিবস’ উদযাপন করতে পেরে গর্ব বোধ করছি। তিনি আরো বলেন, চতুর্থ শিল্পবিপ্লব ও টেকসই উন্নয়নের লক্ষ্য বাস্তবায়নে এবং জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় উন্নতমানের গ্রন্থাগার প্রতিষ্ঠা ও মননশীল পাঠক সৃষ্টির বিকল্প নেই।
এ সময় আরো বক্তব্য রাখেন প্রফেসর ড. ওসমান গণি ও অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান রবিউল করিম মৃদুল।
এ সময় আরো উপস্থিত ছিলেন এইউবি রেজিষ্ট্রার, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা।
সভাশেষে একটি বর্ণাঢ্য র‌্যালি বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ প্রদক্ষিণ করে। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
ইসরাইলগামী সকল জাহাজে হামলার হুমকি হাউছিদের কংগ্রেস সর্বোচ্চ চেষ্টা করেও ৫০ আসন পাবে না : মোদি প্যারিসের বিশ্ববিদ্যালয় থেকে ফিলিস্তিনিপন্থী শিক্ষার্থীদের সরিয়েছে পুলিশ চুক্তিতে সম্মত হতে হামাসকে ৭ দিনের আল্টিমেটাম ইসরাইলের গফরগাঁওয়ে লরিচাকায় পিষ্ট হয়ে নারী নিহত রোহিঙ্গা গণহত্যা : মিয়ানমারের বিরুদ্ধে মামলার দ্রুত নিরসনে আশাবাদী বাংলাদেশ-গাম্বিয়া দোয়ারাবাজারে মইন হত্যাকারীদের গ্রেফতার দাবিতে বিক্ষোভ সাংবাদিকদের সুরক্ষায় প্রতিটি দেশের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান জলবায়ু সঙ্কট মোকাবেলায় অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন জোরদারের আহ্বান এডিবি প্রেসিডেন্টের মিরসরাইয়ে তীব্র তাপদাহে মরছে মাছ : লোকসানের মুখে চাষিরা মহেশখালীতে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা, এগিয়ে জয়নাল

সকল