০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


ঘুরে দাঁড়ানোর পথে পুঁজিবাজার

বিক্রির চাপে ছিল টেলিকম, খাদ্য, জ্বালানি ও বীমা খাতের শেয়ার
-

দীর্ঘদিন পতনের জালে আটকে থাকা দেশের পুঁজিবাজার ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। গতকাল ঘুরে দাঁড়ানোর দিনে কেনার চাপ থাকলেও বিক্রেতার চাপ ছিল খুবই কম। বিক্রির চাপে ছিল টেলিকম, খাদ্য, জ্বালানি ও বীমা খাতের কোম্পানিগুলোর শেয়ারের। তবে এন শ্রেণীর শেয়ারের কোনো ধরনের বিক্রির চাপই ছিল না। ব্লক মার্কেটে প্রাইম ব্যাংকের দুই কোটি ২০ লাখ শেয়ার বিক্রি হয়েছে ৪৯ কোটি টাকার বেশি দরে। দুই পুঁজিবাজারের সব সূচক বেড়েছে, বেড়েছে লেনদেনও। পাশাপাশি যে পরিমাণ কোম্পানির শেয়ার দাম কমেছে, তার চেয়ে দ্বিগুণ পরিমাণ কোম্পানির শেয়ার দাম বেড়েছে। এতে হাঁসফাসে থাকা বিনিয়োগকারীদের কিছুটা হলেও দম ফিরেছে।
লেনদেনের তথ্য থেকে বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল ঢাকা ষ্টকে প্রথম ঘণ্টায় ছয় কোটি ১৩ লাখ ৪৬ হাজার ৭২৭টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড হাতবদল হয়েছে ২০১ কোটি ৩ লাখ ১৯ হাজার টাকায়। রোববারের তুলনায় বেশি। আর চট্টগ্রাম স্টকে একই সময়ে ১৯ লাখ ১৬ হাজার ৬৪৯টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেনে হয়েছে পাঁচ কোটি ২৬ লাখ ৪০ হাজার ৮২৪ টাকায়। ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ২১.১৫ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৬৭৪.৮৬ পয়েন্টে, শরিয়াহসূচক ৪.৫৪ পয়েন্ট বেড়ে এক হাজার ২৪৩.০৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১.৪৭ পয়েন্ট বেড়ে এক হাজার ৯৮৩ পয়েন্টে উন্নীত হয়েছে।
পুরো লেনদেনে ১৭ কোটি ৬৪ লাখ ৭৬ হাজার ৫৩৩টি শেয়ার, মিউচুয়াল ফান্ড ও বন্ড বেচাকেনা হয়েছে ডিএসইতে ৫৭৪ কোটি ৯২ লাখ ৩৬ হাজার টাকায়। যেখানে রোববার লেনদেন হয়েছিল ৪৭৮ কোটি ২৩ লাখ টাকার। আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ৯৬ কোটি ৬৯ লাখ টাকা। ডিএসইতে ৩৯৬টি কোম্পানি লেনদেনে অংশ নিলেও এর মধ্যে দর বেড়েছে ২২৪টির, কমেছে ১১২টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৬০টির।
ব্লক মার্কেটে ৪৯ কোটি টাকার ট্রেড : ডিএসইর ব্লক মার্কেটে গতকাল ৩১টি কোম্পানির দুই কোটি ৫৬ লাখ ৪৮ হাজার ২১ শেয়ার ও মিউচুয়াল ফান্ড হাতবদল হয়েছে মোট ৭৩ কোটি ৩ লাখ ৮১ হাজার টাকায়। তবে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে প্রাইম ব্যাংকের দুই কোটি ২০ লাখ শেয়ার। যার বাজারমূল্য ছিল ৪৯ কোটি ৬ লাখ টাকা। এ ছাড়া প্রাইম ব্যাংকসহ ওরিয়ন ইনফিউশন, আলিফ ইন্ডাস্ট্রিজ এবং আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক লিমিটেড ফার্স্ট মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে ৬৭ কোটি ৩৫ লাখ টাকারও বেশী। এদের মধ্যে ওরিয়ন ইনফিউশনের ১১ কোটি ২ লাখ ৭৬ হাজার টাকার, আলিফ ইন্ডাস্ট্রিজের ৫ কোটি ৭০ লাখ ৬২ হাজার টাকার এবং আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক লিমিটেড ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ১ কোটি ৫৪ লাখ ৫০ হাজার টাকার ইউনিট লেনদেন হয়েছে।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবগুলো সূচকই ইতিবাচক পথে ফিরেছে। ৩৪ লাখ ৮৫ হাজার ৭৯৬টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড হাতবদল হয়েছে মোট ১১ কোটি ৪৫ লাখ ৪৬ হাজার ৭৯৮ টাকায়। বুধবার লেনদেন হয়েছিল ১৭ কোটি ২৩ লাখ টাকার। সিএসইতে সিএএসপিআই সূচক ৬৩.৭৮ পয়েন্ট, সিএসসিএক্স ৪০.১১ পয়েন্ট এবং সিএসই-৩০ সূচক ৪৫.৪১ পয়েন্ট বেড়েছে। ১৯৯টি কোম্পানি লেনদেন করলেও দর বেড়েছে ৯১টির, কমেছে ৮১টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২৭টি প্রতিষ্ঠানের।


আরো সংবাদ



premium cement