১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


বিসিক শিল্পনগরীগুলোতে নারী উদ্যোক্তাদের অগ্রাধিকার ভিত্তিতে প্লট দেয়া হবে : শিল্পমন্ত্রী

-

জেলা পর্যায়ে স্থাপিত বিসিক শিল্পনগরীগুলোতে নারী উদ্যোক্তাদের জন্য অগ্রাধিকারভিত্তিতে প্লট বরাদ্দ দেয়া হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। তিনি বলেন, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সুপারিশের ভিত্তিতে শিল্প মন্ত্রণালয় এ প্লট বরাদ্দ দেবে। পাশাপাশি নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য প্রদর্শন ও বিক্রয়ের জন্য রাজধানীর পূর্বাচলে কেন্দ্রীয়ভাবে একটি প্রোডাক্ট ডিসপ্লে অ্যান্ড সেলস সেন্টার স্থাপন করা হবে।
গতকাল রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সের সম্মেলন কক্ষে বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (বিডব্লিউসিসিআই) আয়োজিত প্রগ্রেসিভ অ্যাওয়ার্ড ২০১৭-১৮ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। বিডব্লিউসিসিআই সভাপতি সেলিমা আহমাদের সভাপতিত্বে অনুষ্ঠানে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান, ইস্টার্ন ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার এবং অগ্রণী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস-উল ইসলাম বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে নারী উদ্যোক্তারা এসএমই ফাউন্ডেশন আয়োজিত বিভিন্ন মেলায় তাদের জন্য বিনামূল্যে স্টল বরাদ্দ প্রদানের দাবি জানান। পাশাপাশি চলতি অর্থবছরের বাজেটে বরাদ্দকৃত ১০০ কোটি টাকা স্টার্ট আপ ফান্ড থেকে তরুণ নারী উদ্যোক্তাদের মধ্যে ঋণ বিতরণ, গ্রামপর্যায়ে নারী উদ্যোক্তাদের জন্য প্রশিক্ষণ সুবিধা সম্প্রসারণ এবং বাংলাদেশ ব্যাংকের সার্কুলার অনুযায়ী এসএমই নারী উদ্যোক্তাদের মাঝে ২৫ লাখ টাকা পর্যন্ত বন্ধকবিহীন ঋণ প্রদানে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর দৃষ্টি আকর্ষণ করেন তারা।

জবাবে শিল্পমন্ত্রী বলেন, টেকসই শিল্পায়নের মাধ্যমে অর্থনৈতিক মুক্তির লক্ষ্য অর্জনে শিল্প মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। বিশেষ করে তৃণমূল পর্যায়ে নারী উদ্যোক্তাদের বিভিন্ন সমস্যার সমাধানে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিসিক ও এসএমই ফাউন্ডেশন বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। জেলা পর্যায়ে নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য বাজারজাতকরণে প্রয়োজনীয় বিপণন অবকাঠামো গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। প্রত্যেক বিসিক শিল্প নগরিতে নারী উদ্যোক্তাদের জন্য প্রথক কর্নার স্থাপন করা হবে বলেও তিনি ঘোষণা করেন।

 

 


আরো সংবাদ



premium cement
ভারত-মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া নিয়ে বিক্ষোভ বাড়ছে আগামীকাল বঙ্গোপসাগর এলাকায় শুরু হচ্ছে মাছ শিকারে নিষেধাজ্ঞা মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ২টি গ্রামে আরাকান আর্মির হামলা ‘কিরগিজস্তানকে আমাদের গভীর উদ্বেগ জানিয়েছি, কোনো বাংলাদেশী শিক্ষার্থী গুরুতর আহত হয়নি’ আওয়ামী লীগ পরগাছায় পরিণত হয়েছে : জিএম কাদের গোপনে ইসরাইলে অস্ত্র সরবরাহ, ভারতীয় জাহাজ আটকে দিলো স্পেন বন্ধুর বাড়ি থেকে যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার রাণীনগরে ১৪ কেজি ওজনের লক্ষ্মী-নারায়ণ মূর্তি উদ্ধার কিরগিজস্তানে থাকা আতঙ্কিত বাংলাদেশী শিক্ষার্থীরা দেশে ফিরতে চায় আধুনিক প্রযুক্তির জ্ঞান অর্জন করে দেশ গঠনে ভূমিকা পালন করতে হবে : মোবারক হোসাইন ওএমএস বিতরণে গাফলতি হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে : খাদ্যমন্ত্রী

সকল