১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


ভাণ্ডারিয়ায় ডায়েরিয়ার তীব্র প্রকোপ

-

ভাণ্ডারিয়ায় করোনার মহামারীর সাথে তাল মিলিয়ে পানিবাহিত রোগ ডায়েরিয়ার প্রকোপ বৃদ্ধি পেয়েছে। এ রোগের তীব্র প্রকোপের কারণে হাসপাতালে সোমবার ৩০ জন ডায়েরিয়ায় আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। প্রতিদিন গড়ে ২৫-৩৫ জন ডায়ারিয়ায় আক্রান্ত রোগী হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। বেশির ভাগ ক্ষেত্রে শিশু ও বৃদ্ধরা আক্রান্ত হয়েছেন। হাসপাতালে সিট না থাকায় বারান্দায়ও রোগীদের চিকিৎসা সেবা নিতে দেখা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গত এক সপ্তাহে উপজেলার বিভিন্ন অঞ্চলে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে দুই শ’র বেশি রোগী। ডারিয়ার রোগী রাখার জন্য উপজেলা হাসপাতাল ও ক্লিনিকে তিল ধারণের ঠাঁই নেই। হাসপাতালের মেঝে, বারান্দাসহ যে যেভাবে পারছেন ডায়েরিয়া রোগের চিকিৎসা নিচ্ছেন। এসব কারণে রোগীসহ রোগীর আত্মীয়-স্বজনরা দিশেহারা হয়ে পড়েছেন।

এদিকে রোগীদের অভিযোগ, হাসপাতালে আইভি স্যালাইনসহ কোনো ওষুধের সংকট নেই। তবুও যেখানে একটি রোগীর পাঁচ থেকে সাতটি আইভি স্যালাইন প্রয়োজন সেখানে হাসপাতাল কর্তৃপক্ষ মাত্র এক/দু’টি স্যালাইন দিয়ে বাকি স্যালাইনসহ সকল ওষুধ বাইরে থেকে ক্রয় করে নিতে বলেন।

ডায়েরিয়ার প্রকোপ বৃদ্ধি বিষয়ে জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: ননী গোপাল রায় জানান, প্রতি বছরই এ সিজনে ডায়েরিয়ার প্রকোপ বৃদ্ধি পায়। এ হাসপাতালে গত সাত দিনে গড়ে ৩০ জন করে রোগী ভর্তি হচ্ছে।

পর্যাপ্ত ওষুধ সরবারহ থাকার পরও রোগীদের কেন বাইরে থেকে ওষুধ কিনতে হয়? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তিনি এ বিষয়ে খোঁজ নিবেন।


আরো সংবাদ



premium cement