১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


দেওয়ানগঞ্জের মডেল থানার পাশেই ডাস্টবিন

-

জামালপুরের দেওয়ানগঞ্জ মডেল থানাসংলগ্ন পুরাতন বহ্মপুত্র নদ পৌরসভার ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। প্রথম শ্রেণীর এ পৌর শহরের বসতবাড়ি ও হাট-বাজারে ময়লা ফেলার কোনো নির্দিষ্ট জায়গা না থাকায় ব্রহ্মপুত্র নদকেই ময়লার ভাগাড় হিসেবে ব্যবহার করা হচ্ছে।
আশির দশকের দিকে দেওয়ানগঞ্জ থানা কমপ্লেক্স ও শহরের সরকারি-বেসরকারি অফিস আদালত, শিক্ষাপ্রতিষ্ঠানসহ প্রাচীনতম দেওয়ানগঞ্জ শহর ব্রহ্মপুত্র নদের ভয়াবহ ভাঙনের মুখে পড়ে। দেওয়ানগঞ্জ শহর ও অসংখ্য স্থাপনা ভাঙনরোধে নদীতে বাঁধ দিয়ে গতিপথ পরিবর্তন করা হয়। বন্ধ হয়ে যায় দেওয়ানগঞ্জ শহরের গাঁ ঘেঁষে বয়ে চলা পুরাতন ব্রহ্মপুত্র নদের স্রোত।
জলাশয়ের মাছের ব্যাপক কদর রয়েছে জামালপুর জেলাজুড়ে। পাশাপাশি দেওয়ানগঞ্জ ও আশপাশের উপজেলার জন্য সৃষ্টি হয়েছে প্রকৃতির সৃষ্টি এক বিনোদন কেন্দ্রের। প্রতিদিন বিকাল হলেই বিনোদনের জন্য নদের পাড়ে ছুটে আসেন নারী-পুরুষ ও শিশুসহ হাজারো মানুষ।
বর্তমানে শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া পুরাতন ব্রহ্মপুত্র নদে অবাধে ফেলা হচ্ছে আবর্জনা। ফলে, একাংশ ভরাট হয়ে নদের নাব্যতার ক্ষতি হচ্ছে, আবার দূষিত হচ্ছে পরিবেশ। এতে ক্ষণিকের বিনোদনের জন্য আসা মানুষের আগমনেও পরে ভাটা। স্থানীয়দের অভিযোগ নদের তীরে ফেলা ময়লার স্তূপের দুর্গন্ধে বসত-বাড়িতে থাকা দায় হয়ে দাঁড়িয়েছে। তবে পৌর কর্তৃপক্ষ নদীতে ময়লা ফেলার বিষয়টি স্বীকার করে বলেন ময়লার ডাম্পিং স্টেশন তৈরি কাজ চলছে।
পৌরসভার কর্মচারীরা পূর্বের মতো সম্প্র্রতি শ্রীমতি ছবি রানীর বাড়ির সামনে ময়লা-আর্বজনা ফেলতে যায়। প্রায় প্রতিদিন ওই সব ময়লা-আর্বজনায় আগুন ধরিয়ে দেয়া হয়। এতে ওই পরিবার ও ঠাকুরবাড়ি মহল্লার বাসিন্দাদের পক্ষে দুর্গন্ধে বসবাস করা দুরূহ ব্যাপার হয়ে দাঁড়ায়। ময়লার দুর্গন্ধে ঠাকুর পরিবারের সদস্যরা মাঝে মধ্যেই অসুস্থ হয়ে পড়েন বলে জানান তারা। এসব ব্যাপারে পৌরসভার মেয়র শেখ নূরুনবী অপু ও সংশ্লিষ্টদের অনুরোধ করে কোনো কাজ হয়নি।
ছবি রানী বলেন, ময়লা ফেলতে নিষেধ করায় মেয়র আমার ছেলেকে মারধরও করেছেন। জামালপুর পরিবেশ রক্ষা অন্দোলনের সভাপতি জাহাঙ্গীর সেলিম বলেন, দেশীয় জাতের মাছ, জলজ প্রাণী রক্ষাসহ পরিবেশের সৌন্দর্য রক্ষায় নদী বাঁচাতে হবে। তিনি প্রকৃতির ভারসাম্য রক্ষা, সুন্দর জলবায়ু এবং মানুষের জীবন বাঁচাতে নদী-নালা, খাল-বিল এবং জলাশয়সহ যত্রতত্র ময়লা আবর্জনা না ফেলার আহ্বান জানান। দেওয়ানগঞ্জ পৌর সভার মেয়র শেখ মোহাম্মদ নুরুন্নবী বলেন ডাম্পিং স্টেশন না থাকায় দীর্ঘ দিন থেকে নদীতেই ময়লা ফেলা হয়। তবে একটি ডাম্পিং স্টেশন তৈরির কাজ চলছে জানান তিনি।

 

 


আরো সংবাদ



premium cement
কোর্ট ফি’র ৫ শতাংশ বেনাভোলেন্ট ফান্ডে দেয়া ও আদালত অঙ্গন দুর্নীতিমুক্ত করার দাবি বালিয়াডাঙ্গীতে স্কুলছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার ‘রাসূল সা:-এর সীরাত থেকে শিক্ষা নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে’ বাবুগঞ্জের স্কুলছাত্রী তামান্না হত্যা মামলার ২ আসামি গ্রেফতার মানিকগঞ্জে সান লাইফ ইন্স্যুরেন্সের গ্রাহকদের টাকা না দেয়ায় মানববন্ধন চট্টগ্রামে পিকআপ ও সিএনজির সংঘর্ষে নিহত ১ ম্যাঙ্গো ক্যালেন্ডারের দ্বিতীয় দিনেও রাজশাহীর বানেশ্বর হাট আমশূন্য ভালুকায় আইসক্রিম কারখানায় রান্নার সময় পাঁচকের মৃত্যু আইনি সহায়তায় জাতীয় হেল্পলাইন কল সেন্টারের কর্মপরিধি-সময়সীমা বাড়ছে সিদ্ধিরগঞ্জে চিহ্নিত হয়নি স্বপ্না হত্যার ঘাতক, স্বজনদের মানববন্ধন বান্দরবানে জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষ : নিহত ১, আহত ৭

সকল