২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


ভালুকায় মাইকিং করেও উচ্ছেদ হয়নি অবৈধ স্থাপনা

-

ময়মনসিংহের ভালুকায় মাইকিং করেও রহস্যজনক কারণে সড়ক ও জনপথের জায়গা দখল করে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করেনি কর্তৃপক্ষ। তবে, লোক দেখানো দু’চারটি ভ্রাম্যমাণ দোকান সড়িয়ে দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলার শিল্পাঞ্চল মাস্টারবাড়ি, সিডস্টোর ও ভালুকা বাসস্ট্যান্ড এলাকায় ওই অভিযান চালানো হয়। ঈদের পর উচ্ছেদ করা হবে বলে সংশ্লিষ্টদের দাবি।
স্থানীয় সূত্রে জানা যায়, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক দখল করে উপজেলার ভালুকা বাসস্ট্যান্ড, সিডস্টোর বাজার ও মাস্টারবাড়ি বাজার এলাকায় কতিপয় প্রভাবশালী অবৈধভাবে কয়েক শ’ দোকান নির্মাণ করে ভাড়া দিয়ে প্রতি মাসে হাতিয়ে নিচ্ছেন লাখ লাখ টাকা। এমনকি মাস্টারবাড়ি এলাকায় মহাসড়কের পূর্বপাশে এসব অবৈধ স্থাপনা ভাড়া দেয়া ব্যক্তিদের সুবিধার্থে পানি নিষ্কাশনের জন্য সড়ক ও জনপথ বিভাগের জমির উপর নির্মাণ করা হচ্ছে ড্রেনেজ ব্যবস্থা। আর এসব অবৈধ স্থাপনা গড়ে উঠার কারণে ভালুকার ওই তিনটি স্থানে যানযটের সৃষ্টি হয়ে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে যানবাহনে চলাচলরত দূরপাল্লার যাত্রী ও পথচারীদের। মাঝে মধ্যে উচ্ছেদ অভিযান হলেও তা লোক দেখানো বলে স্থানীয়দের অভিযোগ। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার সকালে সড়ক ও জনপথ বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী মোফাক্কারুল ইসলামের নেতৃত্বে উচ্ছেদ অভিযান চালানো হয়। তবে আসন্ন ঈদের কারণে ভ্রাম্যমাণ কিছু দোকান সড়িয়ে অভিযান সমাপ্ত করা হয়। এ সময় ভালুকা মডেল থানার পরিদর্শক (ওসি) শাহ কামাল আকন্দ, ট্রাফিক ইন্সপেক্টর কামরুজ্জামান বকুল এবং পরিদর্শক (তদন্ত) জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন।
ময়মনসিংহ (দক্ষিণ) সড়ক ও জনপথ বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী মোফাক্কারুল ইসলাম স্থানীয় গণমাধ্যমকে জানান, ঈদের জন্য মানবিক দিক বিবেচনা করে জেলা প্রশাসকের নির্দেশে অবৈধ স্থাপনাগুলো আপাতত উচ্ছেদ করা হয়নি। তবে, ঈদে দুরপাল্লার যানবাহন নির্বিগ্নে চলাচলের জন্য মহাসড়কের উপর ভ্রাম্যমান দোকানগুলো সড়িয়ে দেয়া হয়েছে। এমনকি, ঈদের পর মহাসড়কের পাশে গড়ে উঠা দোকানপাট সড়িয়ে নেয়ার জন্য সংশ্লিষ্টদের জানিয়ে দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement