২২ ফেব্রুয়ারি ২০২৪, ০৯ ফাল্গুন ১৪৩০, ১১ শাবান ১৪৪৫
`

রামগঞ্জে পাউবোর খাল পানি শূন্য

-

লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) চাঁদপুর সেচ প্রকল্পের আওতাধীন খালের রামগঞ্জ অংশে পানি না থাকায় চলতি মৌসুমের বোরো আবাদ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। অনেক কৃষক বোরো ধান বপন করে পড়েছেন চরম বিপাকে। কৃষকরা পানি সঙ্কটে মৌসুমের শুরুতেই বোরো আবাদ করতে সাহস পাচ্ছেন না বলে জানা যায়। সরেজমিন উপজেলার চণ্ডীপুর, ইছাপুর, রাঘবপুর, নুনিয়াপাড়া, নয়নপুর, নারায়নপুর ও শ্রীরামপুরসহ কয়েকটি এলাকা ঘুরে দেখা যায়, অধিকাংশ বীজতলায় বোরোর চারা পড়ে আছে। এক মাসের মধ্যে ওই বীজতলা থেকে চারা তুলে চাষাবাদ শুরুর কথা থাকলেও পানির অভাবে দেড়-দুই মাস অতিক্রম করায় অধিকাংশ বীজতলায় চারাগুলো নষ্ট হয়ে যাচ্ছে।
কৃষক হোসেন মিয়া জানান, পানির অভাবে জমিতে লাঙ্গল দিতে পারছেন না কৃষক।
এ ব্যাপারে ইছাপুর ইউপি চেয়ারম্যান আমির হোসেন খাঁন বলেন, এলাকাবাসীর অভিযোগেরভিত্তিতে সরেজমিন পরিদর্শন করে আমি উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে সঙ্কট নিরসনের জন্য আবেদন করেছি। তিনি সমস্যা সমাধানের ব্যাপারে চেষ্টা করবেন বলে বলেছেন।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা সৈয়দ রায়হানুল হায়দার সত্যতা স্বীকার করে বলেন, এ বছর এ প্রকল্পের অধীনে সাড়ে ৯ হাজার হেক্টর জমিতে বোরো ও ১৫শ’ হেক্টর জমিতে রবিশস্য আবাদ হবে। জানুয়ারির প্রথম দিকে পানি আসার কথা থাকলেও চাঁদপুর সেচ প্রকল্পের মোটর খারাপ থাকায় এবং কোনো কোনো স্থানে খালে বাঁধ দিয়ে প্রতিবন্ধকতা তৈরি করায় পানি আসতে দেরি হচ্ছে। সঠিক সময়ে পানি না পেলে উৎপাদন ব্যাহত হবে।


আরো সংবাদ



premium cement