১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


নয়া দিগন্তে খবর প্রকাশ

ডায়িং কারখানাকে জরিমানা ও দ্রুত অপসারণের নির্দেশ

-

নরসিংদীর পলাশে অপরিকল্পিতভাবে ডায়িং কারখানা খুলে বিষাক্ত কেমিক্যাল বর্জ্য সরাসরি হাঁড়িদোয়া নদীতে ফেলে পরিবেশ দূষণ করার অপরাধে জান্নাত ডায়িং কারখানাকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গত মঙ্গলবার দুপুরে পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা (অ.দা) ফারহানা আলী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করেন। এ সময় ইটিপি না থাকার কারণে এক মাসের মধ্যে কারখানাটি অপসারণের নির্দেশ দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। কারখানাটি অপসারণ করে অন্যত্রে নিয়ে যাওয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে।
গত ২৭ জানুয়ারি দৈনিক নয়া দিগন্তে ‘পলাশে ডায়িং কারখানার বিষাক্ত বর্জ্য মরছে মাছ, নষ্ট হচ্ছে ফসল’ শিরোনামে খবর প্রকাশের পর বিষয়টি নজরে আসে উপজেলা প্রশাসনের।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (অ.দা) ফারহানা আলী জানান, পরিবেশের ছাড়পত্র ছাড়াই জান্নাত ডায়িং কারখানাটি চলছিল। কারখানার দূষিত বর্জ্য পাইপ দিয়ে সরাসরি হাঁড়িদোয়া নদীতে ছাড়ার কারণে পরিবেশের ওপর মারাত্মক ঝুঁকি দেখা দিয়েছে। তাই কারখানাটিকে ৫০ হাজার টাকা জরিমানা করার পাশাপাশি আগামী এক মাসের মধ্যে ইটিপি স্থাপন করার জন্য বলা হয়েছে। তা না হলে কারখানাটি অপসারণ করে অন্যত্রে নিয়ে যাওয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement