২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


ঝালকাঠি সদর হাসপাতালে দালালদের দৌরাত্ম্য

রোগী ও স্বজনরা দিশেহারা
-

ঝালকাঠি আধুনিক সদর হাসপাতালে রোগী ও স্বজনেরা দালালদের দৌরাত্ম্যে দিশেহারা হয়ে পড়েছেন। মূল ফটক থেকে ভেতরের ওয়ার্ড পর্যন্ত হাসপাতালজুড়ে দালালদের আধিপত্যে অতিষ্ঠ হয়ে পড়েছে রোগীরা বলে অভিযোগ রোগী ও স্বজনদের।
ভুক্তভোগী ব্যক্তিদের ভাষ্যÑ বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টি সেন্টার ও রোগ নির্ণয়কেন্দ্রের নিয়োগ করা এসব দালালের হাতে জিম্মি হয়ে পড়েছে হাসপাতালটির স্বাস্থ্যসেবা। মাঝে মধ্যে ভ্রাম্যমাণ আদালত ও পুলিশের অভিযানে দালালের আনাগোনা কিছুটা কমলেও কয়েক বছর থেকে তা আগের অবস্থায় ফিরে আসে।
২০১৭ সালে র্যাব-৮ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: গাউছুল আজমের নেতৃতে ঝালকাঠির বিভিন্ন বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালিয়ে জরিমানা করেছিল। তখন সদর হাসপাতালে অভিযান চালিয়ে বিভিন্ন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের ৯ নারী দালালকে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে প্রত্যেককে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়েছিল।
এই দালালরা ঝালকাঠি সদর হাসপাতাল থেকে রোগী বাগিয়ে নেয়ার কাজে জড়িত। এরা হাসপাতালে আসা রোগীদের পরীক্ষা-নিরীক্ষা করার জন্য শহরের স্কায়ার ক্লিনিক, বানী ডায়াগনস্টিক, মৌমিতা ও মমতাজ ডায়াগনস্টিকসহ বিভিন্ন ডায়াগনস্টিকে নিতে প্রলুব্ধ করে।
আজ বৃহস্পতিবার সকালে সরেজমিনে দেখা যায়, হাসপাতালের মূল ফটক, জরুরি বিভাগের ভেতরে-বাইরে, বহির্বিভাগে চিকিৎসকদের প্রায় প্রতিটি দরজার সামনে ও আন্তর্বিভাগের সব ক’টি ওয়ার্ডেই দালালদের অপতৎপরতা।
জেলা শহরের পুরনো কলাবাগান এলাকার মুনিরা বলেন, তার এক নিকট আত্মীয় হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় জরুরি পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন হয়। হাসপাতালে প্রতিটি পরীক্ষার ব্যবস্থা থাকলেও দালালরা তাকে বাইরের রোগ নির্ণয়কেন্দ্র থেকে পরীক্ষার জন্য প্রভাবিত করেন। এ ধরনের একই অভিযোগ অনেকের।
রোগী ও স্বজনরা বলেন, দালালরা প্রথমে নিজেদের হাসপাতালের কর্মী হিসেবে পরিচয় দেন। তারা হাসপাতালের অব্যবস্থাপনার কথা বলে রোগী ও স্বজনদের উন্নত চিকিৎসার প্রলোভন দেখিয়ে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে ভাগিয়ে নেয়ার চেষ্টা করেন। রোগীদের হাসপাতালের যন্ত্রপাতি অচল ও নি¤œমানের বলে বেসরকারি রোগ নির্ণয়কেন্দ্রে নিয়ে যান। হাসপাতালের বেশ কয়েকজন চিকিৎসক, নার্স ও কর্মচারীর সাথেও দালালদের সখ্য রয়েছে।
এ ব্যাপারে ঝালকাঠি সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডাক্তার মো: আবুয়াল হাসান বলেন, সিভিল সার্জন মহোদয়ের পরামর্শে হাসপাতালকে দালালমুক্ত করতে উদ্যোগ নিয়েছি। প্রশাসনের পাশাপাশি হাসপাতাল ব্যবস্থাপনা কমিটি প্রয়োজনীয় উদ্যোগ নিলে দালালদের অপতৎপরতা বন্ধ হবে।


আরো সংবাদ



premium cement
ফের ইংলিশ লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি ম্যানসিটির টানা চতুর্থ শিরোপা কেএনএফের তৎপরতার প্রতিবাদে বান্দবানে মানববন্ধন তাপপ্রবাহের মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের জন্য নতুন নির্দেশনা ‘ভুয়া তথ্য’ ছড়িয়ে কিরগিজস্তানে বিদেশী শিক্ষার্থীদের ওপর হামলা রংপুরে হুমকি দাতা ইউপি মেম্বারকে তলব করল রিটার্নিং কর্মকর্তা রোহিঙ্গা গ্রামে আরাকান আর্মির হামলা ও অগ্নিসংযোগ মিরপুরে ব্যাটারি চালিত রিক্সাচালক ও পুলিশ সংঘর্ষ : আহত অর্ধশত লজ্জাহীনতার বার্তা শিশুদের মনে দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার গুরুতর আঞ্চলিক সঙ্কটে পরিণত হয়েছে রোহিঙ্গা সমস্যা : পররাষ্ট্রমন্ত্রী

সকল