২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


নীরজের সোনা, বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে প্রথম স্বর্ণপদক ভারতের

নীরজের সোনা, বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে প্রথম স্বর্ণপদক ভারতের - ফাইল ছবি

আবার ইতিহাস।

বিশ্বমঞ্চে আরো একটি স্বর্ণ নীরজ চোপড়ার। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক জিতলেন ভারতের তারকা জ্যাভলিন থ্রোয়ার। টুর্নামেন্টের ইতিহাসে এই প্রথম সোনা কোনো ভারতীয় অ্যাথলিটের। এর আগে ২০০৩ সালে ব্রোঞ্জ জিতেছিলেন অঞ্জু ববি জর্জ। গতবছর রুপা পেয়েছিলেন নীরজ। এবার নিজেকেই ছাপিয়ে গেলেন। অলিম্পিক, এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমস, অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ, ডায়মন্ড লিগের পর এবার বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে সোনার পদক।

ভারতের গর্ব ২৫ বছরের জ্যাভলিন থ্রোয়ার। ফাইনালে ৮৮.১৭ মিটার তাঁর সেরা থ্রো। প্রথম থ্রো ফাউল ছিল। কিন্তু মাঝের চারটে থ্রোয়ে বাজিমাত করেন ভারতের সোনার ছেলে। ষষ্ঠ তথা শেষ থ্রোয়ের আগেই সোনা নিশ্চিত হয়ে যায়। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে প্রথম ভারতীয় হিসেবে সোনা নীরজের। গোটা ভারত রাত জাগছিল তার সোনার অপেক্ষায়। ইতিহাসের সন্ধিক্ষণে দাঁড়িয়েছিলেন টোকিও অলিম্পিকের সোনাজয়ী। যোগ্যতাঅর্জন পর্বে ৮৮.৭৭ মিটার দূরে বর্শা ছুড়ে প্যারিস অলিম্পিকের ছাড়পত্র সংগ্রহ করেন। কিন্তু এদিন প্রথম থ্রোতে হতাশ করেন নীরজ। ফাউল হয়। তবে দ্বিতীয় থ্রোয়ে প্রত্যাবর্তন। ছুড়েই চিৎকার করে ওঠেন, বর্শা মাটিতে পড়ার অপেক্ষা করেননি। পয়েন্ট জানার আগেই নীরজের অভিব্যক্তি দেখেই বোঝা যায় ভাল থ্রো হয়েছে। তৃতীয় থ্রোয়ে ৮৬.৩২ মিটার দূরে বর্শা ছোড়েন। দ্বিতীয় থ্রোয়ের পরই একনম্বরে চলে যান ভারতীয় অ্যাথলিট। প্রথম তিন থ্রোয়ের পরও শীর্ষস্থানেই ছিলেন।

তাকে চ্যালেঞ্জ ছুড়ে দেন পাকিস্তানের আর্শাদ‌ নাদিম। সোনার লড়াই দু'জনের মধ্যেই হয়। কিন্তু শেষ রাউন্ডে বাজে থ্রোয়ের ফলে পিছিয়ে পড়েন পাকিস্তানি প্রতিপক্ষ। ফাইনাল থ্রো করার আগেই নীরজের সোনা নিশ্চিত হয়ে যায়। প্রথম ভারতীয় হিসেবে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে একের বেশি পদক জিতলেন নীরজ। ভারতীয় অ্যাথলিটদের জন্য নতুন করে সাফল্যের মাপকাঠি তৈরি করছেন তিনি।

উল্লেখ্য, জ্যাভলিনের ফাইনালে তিনজন ভারতীয় জায়গা করে নিয়েছিলেন। পঞ্চম স্থানে শেষ করেন কিশোর জেনা, ডিপি মানু শেষ করে ছয় নম্বরে।
সূত্র : আজকাল

 


আরো সংবাদ



premium cement