০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


চীনের গ্রিন-টেকে অতিরিক্ত সক্ষমতা নিয়ে উদ্বেগ

চীনের গ্রিন-টেকে অতিরিক্ত সক্ষমতা নিয়ে উদ্বেগ - ফাইল ছবি

চীন সাম্প্রতিক বছরগুলোতে বিশুদ্ধ জ্বালানি শিল্পের উৎপাদন সক্ষমতা ব্যাপকভাবে বাড়িয়েছে। তবে অতিরিক্ত সক্ষমতার কারণে যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং আরো অনেকে উদ্বেগ প্রকাশ করেছে।

ওয়াশিংটন বিশেষ করে চীনের 'অতিরিক্ত সক্ষমতায়' উদ্বেগ প্রকাশ করেছে। তারা বলছে যে চীন সৌর, বৈদ্যুতিক গাড়ি এবং ব্যাটারিতে ভর্তুকি দিচ্ছে। এর ফলে অন্যান্য দেশ এসব খাতে কোণঠাসা হয়ে পড়েছে।

মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন চলতি সপ্তাহে চীন সফরকালে বিষয়টি উত্থাপন করেছেন।

উল্লেখ্য, চীন বিশ্বের বৃহত্তম গ্রিন হাউস গ্যাস নিঃসরণকারী। একইসাথে তারা গ্রিন এনার্জিতে বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করছে এবং বিশ্বের সৌর সাপ্লাই চেইনেও প্রাধান্য বিস্তার করে আছে।

এক প্রতিবেদনে বলা হয়েছে, চীন ২০২৩ সালে সৌর শিল্পে ১৩০ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করেছে।

উড ম্যাকেঞ্জির মতে, এসব বিনিয়োগের ফলে চীন বিশ্বের পলিসিলিকন, ওয়াফের, সেল, মিডিউল উৎপাদনের সক্ষমতা ২০২৩ থেকে ২০২৬ সাল নাগাদ ৮০ ভাগে উন্নীত হবে।

সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement
চীন যেভাবে মেক্সিকোকে ব্যবহার করে যুক্তরাষ্ট্রে তাদের পণ্য প্রবেশ করাচ্ছে মুলাদীর মেঠোপথে শোভা ছড়ানো সোনাইল আজ বিলুপ্তির পথে জয়পুরহাটে ট্রাক্টর-সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২ পাঁচ বছর পর ইউরোপ সফরে শি জিনপিং যাত্রাবাড়ীতে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ২ ইউক্রেনে ইস্টার প্রার্থনার মাঝে ড্রোন হামলা, রণাঙ্গনে রাশিয়ার সাফল্য দাবি যে সব কারণে করের বোঝা বাড়তে পারে আগামী বাজেটে প্রেসিডেন্ট বাইডেনের ‘জেনোফোবিক’ বক্তব্য নিয়ে ভারত-জাপানের আপত্তি আ’লীগ নেতাকে কটুক্তি, ছাত্রলীগ সভাপতিকে শোকজ ইসরাইলের হামলা অব্যাহত রাখার ঘোষণা, গাজার যুদ্ধবিরতি আলোচনা শেষ সোনা পাচার, ‘অপমানিত’ হয়ে পদত্যাগ আফগান কূটনীতিকের

সকল