০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


গৃহায়ন ধসে চীনা টাইকুনদের ১০০ বিলিয়ন ডলার ক্ষতি

গৃহায়ন ধসে চীনা টাইকুনদের ১০০ বিলিয়ন ডলার ক্ষতি - ফাইল ছবি

চীনে গৃহায়ন খাতে ধসের ফলে দেশটির রিয়েল এস্টেট টাইকুনরা ১০০ বিলিয়ন ডলার ক্ষতির মুখে পড়েছেন। খাতটিতে বিপর্যয়ের ফলে তাদের সম্পদের বড় একটি অংশ বিলীন হয়ে গেছে।

চীনের হাউজিং মার্কেটের উত্থানের ফলে গত কয়েক দশকে দেশটির ইতিহাসে সম্পদের বিপুল সঞ্চিতি ঘটে। এর রেশ ধরে বেশ কয়েকজন বিলিওনিয়ারের উত্থান গটে, তাদের অন্তত ১০ জন বিশ্বের সবচেয়ে ধনী ৫০০ লোকের কাতারে নিজেদের স্থান নিশ্চিত করেন। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে রিয়েল এস্টেট খাতে বিপর্যয়ের ফলে তাদের সমৃদ্ধিতেও ভাটা দেখা গেছে।

রিয়েল এস্টেট খাতে ধসের ফলে যারা সবচেয়ে বিপর্যয়ের মুখে পড়েছে, তাদের অন্যতম হচ্ছেন হুই কা ইয়ান। চায়না এভারগ্রান্ডে গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এ ব্যক্তিটি কেবল সম্পদই হারাননি, তিনি এখন পুলিশি হেফাজতে রয়েছেন। রিয়েল এস্টেট থেকে শুরু করে বৈদ্যুতিক গাড়ির মতো বিশাল সাম্রাজ্য পরিচালনাকারী ব্যক্তিটি প্রতারণাসহ বিভিন্ন অন্যায় কাজের মাধ্যমে তিনি ৭৮ মিলিয়ন ডলার অবৈধভাবে সংগ্রহ করেছিলেন বলে অভিযোগ রয়েছে।

ওয়াং জিয়ানলিন বিনিয়োগকারীদের ক্রোধ থেকে রক্ষা পাওয়ার জন্য ৮.৩ বিলিয়ন ডলার চুক্তিতে উপনীত হতে বাধ্য হয়েছেন। চীনের বিভিন্ন এলাকায় শপিং মলের যে সাম্রাজ্য তিনি গড়ে তুলেছিলেন, তার মাত্র ৬০ ভাগের নিয়ন্ত্রণ এখন তিনি ধরে রাখতে পেরেছেন।


ইয়াং হুইয়ানের কোম্পানি তো এখন দেউলিয়া হয়ে যাচ্ছে। তিনি তার দায় পর্যন্ত পরিশোধ করতে পারেননি।

সূত্র : ব্লুমবার্গ


আরো সংবাদ



premium cement