০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


তাইওয়ানে ভূমিকম্প পরবর্তী কম্পন, মৃত্যু বেড়ে ১৩

- ছবি - ইন্টারনেট

তাইওয়ানে ভূমিকম্পের পর ঝুঁকে পড়া একটি ভবন ভাঙার কাজ শনিবার স্থগিত করতে হয়েছে। কারণ ভূমিকম্প পরবর্তী কম্পনের (আফটারশক) কারণে ভবনটি আরো হেলে পড়েছে।

প্রায় ১০ তলা উঁচু এবং হুয়ালিয়েন শহরের একটি রাস্তার ওপর ঝুঁকে থাকা লাল ভবনটি সাত দশমিক চার মাত্রার ভূমিকম্পের একটি ‘আইকনিক’ নিদর্শন হয়ে উঠেছে। এই ভূমিকম্পে হুয়ালিয়েন থেকে প্রায় ২৫ কিলোমিটার উত্তর-পশ্চিমে জনপ্রিয় হাইকিং গন্তব্য তারোকো ন্যাশনাল পার্কের পাথরের নিচে চাপা পড়েন মানুষজন।

শাকাডাং ট্রেইলে হতাহত তৃতীয় একজনের সন্ধান পাওয়ার পর মৃতের সংখ্যা বেড়ে ১৩ জনে দাঁড়িয়েছে। একই ট্রেইলে তিনজনসহ আরো ছয়জন নিখোঁজ রয়েছেন। ক্ষয়ক্ষতির কারণে বিচ্ছিন্ন স্থানে ভূমিকম্পের তিন দিন পরও চার শতাধিক মানুষ আটকা পড়েছেন, বেশিরভাগই তারোকো পার্কের একটি হোটেলে।

তাইওয়ানের পূর্ব উপকূলে বুধবার সকালের ভূমিকম্পের পর থেকে ওই এলাকায় শত শত ভূমিকম্প পরবর্তী কম্পন আঘাত হেনেছে। যার মধ্যে শনিবার দুপুরের কিছু আগে পাঁচ দশমিক দুই মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

যারা বেঁচে গেছেন তাদের উদ্ধার করতে আসার আগে আটকা পড়া সময়ের ভয়ানক অভিজ্ঞতার কথা জানিয়েছেন।

উদ্ধারকারীরা শাকাদাং ট্রেইলে পাথরের নিচে চাপা পড়ে থাকা দু’টি লাশ উদ্ধারের জন্য ভারী সরঞ্জাম আনার পরিকল্পনা করেছিলেন। তিনজন নিহত ও তিনজন নিখোঁজ রয়েছেন, যাদের মধ্যে পাঁচজনের একটি পরিবার রয়েছে। ভূমিকম্প পরবর্তী কম্পনের কারণে শুক্রবার বিকালে অনুসন্ধান ও পুনরুদ্ধার কাজ বন্ধ করে দেয়া হয়েছিল।

হুয়ালিয়েনের এক নগর কর্মকর্তা বলেন, হেলে পড়া ভবনটি ভাঙার কাজ কিভাবে এগোনো যায়, তা নিয়ে বিশেষজ্ঞরা আলোচনা করবেন।


আরো সংবাদ



premium cement