২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ভূমিকম্পের পর জাপান, তাইওয়ান আর ফিলিপাইনে সুনামির হুঁশিয়ারি

ভূমিকম্পের পর জাপান, তাইওয়ান আর ফিলিপাইনে সুনামির হুঁশিয়ারি - ফাইল ছবি

তাইওয়ানে ৭.৫ মাত্রার বড় ধরনের একটি ভূমিকম্প আঘাত হানার পর জাপান, তাইওয়ান ও ফিলিপাইনের দিকে সুনামি ধেয়ে আসার হুঁশিয়ারি দেয়া হয়েছে। লোকজনকে দ্রুত উপকূলীয় এলাকা থেকে সরিয়ে নেয়া হচ্ছে।

জাপানের আবহাওয়া বিভাগ (জেএমএ) জানিয়েছে, বুধবার স্থানীয় সময় সকাল ৯টায় (০০.০০ জিএমটি) ৭.৫ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে।

জেএমএ জানায়, ওকিনাওয়া আইল্যান্ড, মিয়াকোজিমা আইল্যান্ড এবং ইয়ায়েমা আইল্যান্ড থেকে দ্রুত লোকজনকে সরিয়ে নেয়া দরকার। এসব এলাকায় তিন মিটার (৯.৮ ফুট) উঁচু জলোচ্ছ্বাস আঘাত হানতে পারে।

সংস্থাটি জানায়, সুনামির ঢেউ উপকূলের দিকে ধেয়ে আসছে। লোকজনকে সরিয়ে নেয়ার কাজ যত দ্রুত সম্ভব করা উচিত। ঢেউগুলো বারবার আঘাত হানবে।

তাইওয়ানে ভূমিকম্পের ফলে ভূমিধস দেখা গেছে। তবে ক্ষয়ক্ষতির তাৎক্ষণিক বিবরণ পাওয়া যায়নি।

ফিলিপাইনেও সুনামির ঢেউ আঘাত হানতে পারে বলে হুঁশিয়ারি দেয়া হয়েছে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল