১৫ মে ২০২৪, ০১ জৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলকদ ১৪৪৫
`


মিয়ানমারের সুচির বাড়ি নিলামে তোলা হলেও মেলেনি সাড়া

মিয়ানমারের সুচির বাড়ি নিলামে তোলা হলেও মেলেনি সাড়া - সংগৃহীত

মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সুচি বছরের পর বছর ধরে গৃহবন্দী থাকা লেকসাইড প্রাসাদটি বুধবার সর্বনিম্ন ১৫ কোটি ডলার মূল্য ধরে নিলামে তোলা হলেও কোনো সাড়া পাওয়া যায়নি।

বুধবার কর্মকর্তারা এ কথা জানান।

নোবেল বিজয়ী এবং তার ভাইয়ের মধ্যে সম্পত্তি নিয়ে কয়েক দশক ধরে বিরোধের পর দোতলা বাড়িসহ এক দশমিক নয় একর জমি বিক্রির জন্য এ নিলাম ডাকা হয়েছিল। ২০২১ সালের সামরিক অভ্যুত্থানের পর থেকে সুচি আটক রয়েছেন।

নিলামের আগে ঔপনিবেশিক আমলের ওই বাড়ির বাইরে কিছু সংখ্যক লোকজনকে জড়ো হতে দেখা যায়। এদের বেশিভাগই সাংবাদিক। বাড়িটি মার্কিন দূতাবাস থেকে অল্প দূরে ইউনিভার্সিটি অ্যাভিনিউতে অবস্থিত। কর্মকর্তারা তালাবদ্ধ গেট থেকে বেরিয়ে এসে তিনবার একটি ছোট ঘণ্টা বাজিয়ে নিলামের উদ্বোধন ঘোষণা করেন।

বাড়িটির গেটের ওপরে নিলামে অংশ নেয়ার একটি কার্যপ্রণালী দেখা যায়। সেখানে দেয়া একটি বিজ্ঞপ্তিতে বাড়িটির ন্যূনতম সরকারি বিনিময় মূল্য ১৫ কোটি ডলার বলে জানিয়ে দেয়া হয়। বাড়িটির প্রবেশ পথের একেবারে উপরে সু চির বাবা স্বাধীনতার নায়ক অং সানের একটি প্রতিকৃতি রয়েছে। নিলামকারী নিলামের জন্য ডাক দিলেও কারো কোনো সাড়া পাওয়া যায়নি।

নিলাম বন্ধ করার জন্য আবার ঘণ্টা বাজিয়ে তিনি ঘোষণা করলেন, ‘নিলামে অংশ নেয়ার মতো কেউ নেই।’

সাদা পোশাকে নিরাপত্তা কর্মকর্তারা অনুষ্ঠান কভার করতে আসা সাংবাদিকদের ছবি তোলেন।

১৯৮৮ সালে তৎকালীন জান্তার বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ চলাকালে সুচির খ্যাতি ছড়িয়ে পড়ার পর সামরিক বাহিনীর এ বাড়ির চার দেয়ালের মধ্যে তাকে প্রায় ১৫ বছর বন্দী করে রাখে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement