১৮ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১১ মহররম ১৪৪৬
`

ফের তাইওয়ান প্রণালীতে চীনের বিমানবাহী রণতরী

ফের তাইওয়ান প্রণালীতে চীনের বিমানবাহী রণতরী - ছবি : সংগৃহীত

ফের তাইওয়ান প্রণালীতে দেখা গেছে চীনের বিমানবাহী রণতরী শানডং। শনিবার দ্বীপটির জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

তাইওয়ানের সশস্ত্র বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, তারা প্রণালীর পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। বেসামরিক বিমান, নৌবাহিনীর জাহাজ ও ভূমিভিত্তিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে এর প্রতিক্রিয়া দেখানোর জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

চীন স্বায়ত্ত্বশাসিত তাইওয়ানকে নিজ ভূখণ্ড বলে দাবি করে। প্রয়োজনে বলপ্রয়োগ করে হলেও সেটা দখল করবে বলেও রয়েছে তাদের ঘোষণা। কিন্তু তাইওয়ান প্রেসিডেন্ট সাই ইং ওয়েন বরাবরই এই দাবি প্রত্যাখ্যান করে এসেছে। এর ফলে দ্বীপ রাষ্ট্রটির চারপাশে আকাশ ও সমুদ্র সীমায় অনুপ্রবেশ বৃদ্ধি করেছে বেইজিং।

এপ্রিলের শুরুতে দ্বীপটিকে চারদিক থেকে ঘেরাও করতে চেয়েছিল চীন। ওই মহড়ায় অংশ নিয়েছিল এই বিমানবাহী রণতরী শানডং।

তাইওয়ান প্রেসিডেন্টের যুক্তরাজ্যের স্পিকার কেভিন ম্যাকার্থির সাথে সাক্ষাতের প্রতিক্রিয়ায় এ মহড়া শুরু হয়েছিল।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement
‘যুদ্ধ শুরু হলে নিশ্চিতভাবে লেবানন হবে ইসরাইলের জন্য দোযখ’ ট্রাম্পকে হত্যাচেষ্টার ছবি যেভাবে নির্বাচনকে প্রভাবিত করতে পারে? ট্রাম্পের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ প্রত্যাখ্যান ইরানের কোটাবিরোধী আন্দোলনে রক্তাক্ত সহিংসতায় চট্টগ্রামে ৪ মামলা শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহবান পুলিশ সদর দফতরের কোটা আন্দোলনকারী ৬ শিক্ষার্থী হত্যার তীব্র নিন্দা জানিয়েছে হেফাজতে ইসলাম খাগড়াছড়িতে গাড়ির চাকায় পিষ্ট হয়ে শিশু নিহত, আহত মা ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধসহ শিক্ষার্থীদের ৬ দফা দাবি মেনে নেয়ার আশ্বাস জবি প্রশাসনের ছাত্রলীগ ও প্রশাসনের সাঁড়াশি অভিযান, ছাত্রশিবিরের তীব্র নিন্দা জাফর ইকবালের বই পুড়িয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ কোটা আন্দোলনে নিহতদের নাম বুকে লিখে তাজিয়ার আদলে প্রতিবাদী মিছিল

সকল