০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


ওয়াশিংটন তাইওয়ানকে ‘বারুদের কারখানায়’ পরিণত করছে

ওয়াশিংটন তাইওয়ানকে ‘বারুদের কারখানায়’ পরিণত করছে - ছবি : সংগৃহীত

ওয়াশিংটন তাইওয়ানকে ‘বারুদের কারখানায়’ পরিণত করছে বলে অভিযোগ করেছে চীন। মার্কিন সরকারকে তাইওয়ানের কাছে সমরাস্ত্র বিক্রি বন্ধ করারও আহ্বান জানিয়েছে বেইজিং।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং শুক্রবার বেইজং-এ এক সংবাদ ব্রিফিংয়ে এ আহ্বান জানান। তাইপেতে বুধবার তাইওয়ান-যুক্তরাষ্ট্র যে প্রতিরক্ষা শিল্প ফোরাম অনুষ্ঠিত হয় সে ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে ও বক্তব্য দেন মাও নিং।

ওই ফোরামে মার্কিন অস্ত্র রফতানিকারকদের একটি প্রতিনিধিদল তাইওয়ানের সাথে আমেরিকার প্রতিরক্ষা সহযোগিতা শক্তিশালী করার আহ্বান জানিয়েছেন।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, সাম্প্রতিক সময়ে আমেরিকা ও তাইওয়ান কর্তৃপক্ষ তাদের মধ্যে সামরিক সহযোগিতা শক্তিশালী করেছে। এ ঘটনা প্রমাণ করছে যে- মার্কিন যুক্তরাষ্ট্র তাইওয়ানকে একটি গোলাবারুদেরে গুদামে পরিণত যা শুধুমাত্র আমাদের ‘তাইওয়ানি স্বদেশী বন্ধুদের’ জন্য সমস্যা তৈরি করবে।

তিনি আরো বলেন, তাইওয়ানের কাছে সমরাস্ত্র বিক্রি ‘এক চীন নীতির’ সম্পূর্ণ লঙ্ঘন। চীন বিষয়টি মেনে নেবে না বলে তিনি জানান। মাও সতর্ক করে দিয়ে বলেন, তাইওয়ানের অভ্যন্তরীণ ইস্যুতে যেকোনো ‘বিদেশী হস্তক্ষেপের’ পরিণতির দায় হস্তক্ষেপকারী দেশকে নিতে হবে।


আরো সংবাদ



premium cement
সুন্দরবনে আগুনের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে যা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকা-ময়মনসিংহ রেল যোগাযোগ ৪ ঘণ্টা বন্ধ, ভোগান্তিতে যাত্রীরা মধুখালীতে বজ্রপাতে কৃষকের মৃত্যু ইসরাইলের রাফাহ অভিযান মোকাবেলায় প্রস্তুতি সম্পর্কে যা জানালো হামাস নিজ্জর হত্যার কানাডায় গ্রেফতার ৩ ভারতীয় যুবকের পরিবার কী বলছে? গাজীপুরে পল্লী বিদ্যুতের সাবস্টেশনে দুর্ধর্ষ ডাকাতি সখীপুরে স্কুল খোলা থাকলেও নেই শিক্ষার্থী, প্রধান শিক্ষকের রুমে তালা বিজয়ের সেঞ্চুরিতে ডিপিএলে অপরাজিত চ্যাম্পিয়ন আবাহনী বিদ্যুৎস্পৃষ্টে নয়, মা গলা টিপে হত্যা করেন শিশু মাইশাকে গরমে ঢাকার হাসপাতালে রোগীর অতিরিক্ত চাপ, শিশু ওয়ার্ডে আসন সঙ্কট প্রকট এ জে মোহাম্মদ আলীর রূহের মাহফিরাত কামনায় সুপ্রিম কোর্টে দোয়া

সকল