২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০, ১৫ শাবান ১৪৪৫
`

চীনের সিচুয়ান প্রদেশে এক সন্তান নীতি বাতিল

চীনের সিচুয়ান প্রদেশে এক সন্তান নীতি বাতিল - ছবি : সংগৃহীত

চীনের সিচুয়ান প্রদেশ কর্তৃপক্ষ তাদের প্রায় শতাব্দী প্রাচীন এক সন্তান নীতি বাতিল ঘোষণা করেছে। এখন থেকে প্রদেশটির সh দম্পত্তি নিজেদের ইচ্ছানুযায়ী যত খুশি সন্তান গ্রহণ করতে পারবেন।

উর্দু সংবাদমাধ্যম জিও নিউজ জানায়, চীনের সিচুয়ান প্রদেশে বিগত ৬০ বছরের মধ্যে এই প্রথমবার এক সন্তান নীতিতে পরিবর্তন আনা হলো। নীতি পরিবর্তনের মূল কারণ, চীনে আশংকাজনক হারে জনসংখ্যা হ্রাস পাচ্ছে।

সরকার দেশটির ভবিষ্যত নিয়ে শংকিত হয়ে পড়েছে। ফলে দেশের জনসংখ্যা বৃদ্ধির জন্য সরকার বিবাহিত দম্পত্তিদের ওপর থেকে এক সন্তান নীতি প্রত্যাহার করে নিয়েছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যগুলো বলছে।

৮০ মিলিয়ন জনসংখ্যা অধ্যুষিত সিচুয়ান প্রদেশে এখন থেকে সন্তান গ্রহণে সংখ্যার সীমাবদ্ধতা থাকছে না। সরকারের পক্ষ থেকে এক সন্তান নীতি বাতিল ঘোষণার সাথে এই অনুমতিও এসেছে যে, ঘোষণার পর থেকে অবিবাহিত জুটিও অধিক সন্তান গ্রহণ বা পালনের দায়িত্ব নিতে পারবেন। এর পূর্বে অবিবাহিত নারীদের সন্তান গ্রহণের অনুমতি ছিল না।

-জিও নিউজ অবলম্বনে আমিরুল ইসলাম লুকমান


আরো সংবাদ



premium cement
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণায়ের নাম ‘নারী ও শিশু বিষয়ক’ মন্ত্রণালয় রাখার সুপারিশ ফরিদপুরে হত্যা মামলায় যুবকের যাবজ্জীবন অশ্বিন-কুলদীপের ঘূর্ণিতে সিরিজ জয় থেকে ১৫২ রান দূরে ভারত ফরিদপুরে মাদক মামলায় নারীর যাবজ্জীবন প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে ‘ছোট্ট’ জ্যোতির মুখোমুখি বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ! টাঙ্গাইল শাড়ির জিআই নিবন্ধন বিষয়ে বাংলাদেশের করণীয় বিষয়ে মত বিনিময় সভা সন্দেহজনক লেনদেনের অর্থ কোথায় যায়! পাকিস্তানে অধিবেশনের আগে ‘সংরক্ষিত আসন বণ্টন’ চান প্রেসিডেন্ট আলভি ফাইনালে ওঠার লড়াইয়ে আগামীকাল মুখোমুখি হবে কুমিল্লা-রংপুর নোয়াখালীতে ভোটের রাতে গৃহবধূকে দলবদ্ধ ধর্ষণ : সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

সকল