২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

৯৭ বছর বয়সে নির্বাচন : তবুও জয়ে আশাবাদী মাহাথির

মনোনয়নপত্র দাখিল করে নির্বাচনী কর্মকর্তাদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন মাহাথির - ছবি : সংগ্রহ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ আবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। আগামী ১৯ নভেম্বর অনুষ্ঠেয় জাতীয় নির্বাচনের জন্য মনোনয়নপত্র দাখিল করে তিনি বলেছেন, তিনি জয়ের ব্যাপারে আশাবাদী।

মালয়েশিয়ায় আরো ১০ মাস পর জাতীয় নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব তার দলের অবস্থান শক্তিশালী করার জন্য আগাম নির্বাচনের ঘোষণা দেন।

'বিশ্বের সবচেয়ে বয়স্ক বর্তমান প্রধানমন্ত্রী' হিসেবে ২০১৮ সালে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডধারী লঙ্কাভি দ্বীপে তার পার্লামেন্টারি আসনটি ধরে রাখার জন্য নির্বাচন করছেন। শনিবার তিনি কুয়ায়ে স্থানীয় সরকার অফিসে পৌঁছালে তার হোমল্যান্ড ফাইটার্স পার্টির কয়েক ডজন সমর্থক পতাকা দুলিয়ে তাকে স্বাগত জানান।

ক্ষমতাসীন ইউনাইটেড ন্যাশনাল অর্গ্যানাইজেশনের (ইউএমএনও) প্রার্থী প্রধানমন্ত্রী ইসমাইল এবং বিরোধী দলের নেতা আনোয়ার ইব্রাহিমও (পাকাস্তান হারাপান কোয়ালিশন) নিজ নিজ এলাকা থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

স্থানীয় সরকার অফিসে মাহাথির সাংবাদিকদের বলেন, জয়ের জন্য 'তার বেশ ভালো সম্ভাবনা' রয়েছে। তার অবসর নেয়া উচিত, এমন মন্তব্যে তিনি হাসি দেন।

তিনি বলেন, 'আমি এখনো দাঁড়িয়ে আছি, আপনার সাথে কথা বলছি। আমি যৌক্তিক জবাবও দিচ্ছি।'
মাহাথির ১৯৮১ থেকে ২০০৩ পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তারপর অবসরে চলে যান। তবে ২০১৮ সালের সাধারণ নির্বাচনে নাজির রাজাককে হারিয়ে বিরোধী প্যাক্ট অব হোপ অ্যালায়েন্সের নেতৃত্ব দিয়ে প্রধানমন্ত্রী হন। দুর্নীতির অভিযোগে নাজিব এখন ১২ বছরের কারাদণ্ড ভোগ করছেন।

মাহাথির তার ৯৩তম জন্মদিনের মাত্র দুই মাস আগে ফের প্রধানমন্ত্রী হিয়েছিলেন। তবে অন্তর্দ্বন্দ্বের জের ধরে দুই বছরের মধ্যে তার সরকারের পতন ঘটে।

বিশ্লেষকেরা বলছেন, মাহাথির সহজেই তার আসনে জয়ী হবেন। তবে ২২২ আসনবিশিষ্ট পার্লামেন্টে তার দলের সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ।
সূত্র : গার্ডিয়ান


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল