২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ৬ রজব ১৪৪৪
ads
`

৯৭ বছর বয়সে নির্বাচন : তবুও জয়ে আশাবাদী মাহাথির

মনোনয়নপত্র দাখিল করে নির্বাচনী কর্মকর্তাদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন মাহাথির - ছবি : সংগ্রহ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ আবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। আগামী ১৯ নভেম্বর অনুষ্ঠেয় জাতীয় নির্বাচনের জন্য মনোনয়নপত্র দাখিল করে তিনি বলেছেন, তিনি জয়ের ব্যাপারে আশাবাদী।

মালয়েশিয়ায় আরো ১০ মাস পর জাতীয় নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব তার দলের অবস্থান শক্তিশালী করার জন্য আগাম নির্বাচনের ঘোষণা দেন।

'বিশ্বের সবচেয়ে বয়স্ক বর্তমান প্রধানমন্ত্রী' হিসেবে ২০১৮ সালে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডধারী লঙ্কাভি দ্বীপে তার পার্লামেন্টারি আসনটি ধরে রাখার জন্য নির্বাচন করছেন। শনিবার তিনি কুয়ায়ে স্থানীয় সরকার অফিসে পৌঁছালে তার হোমল্যান্ড ফাইটার্স পার্টির কয়েক ডজন সমর্থক পতাকা দুলিয়ে তাকে স্বাগত জানান।

ক্ষমতাসীন ইউনাইটেড ন্যাশনাল অর্গ্যানাইজেশনের (ইউএমএনও) প্রার্থী প্রধানমন্ত্রী ইসমাইল এবং বিরোধী দলের নেতা আনোয়ার ইব্রাহিমও (পাকাস্তান হারাপান কোয়ালিশন) নিজ নিজ এলাকা থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

স্থানীয় সরকার অফিসে মাহাথির সাংবাদিকদের বলেন, জয়ের জন্য 'তার বেশ ভালো সম্ভাবনা' রয়েছে। তার অবসর নেয়া উচিত, এমন মন্তব্যে তিনি হাসি দেন।

তিনি বলেন, 'আমি এখনো দাঁড়িয়ে আছি, আপনার সাথে কথা বলছি। আমি যৌক্তিক জবাবও দিচ্ছি।'
মাহাথির ১৯৮১ থেকে ২০০৩ পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তারপর অবসরে চলে যান। তবে ২০১৮ সালের সাধারণ নির্বাচনে নাজির রাজাককে হারিয়ে বিরোধী প্যাক্ট অব হোপ অ্যালায়েন্সের নেতৃত্ব দিয়ে প্রধানমন্ত্রী হন। দুর্নীতির অভিযোগে নাজিব এখন ১২ বছরের কারাদণ্ড ভোগ করছেন।

মাহাথির তার ৯৩তম জন্মদিনের মাত্র দুই মাস আগে ফের প্রধানমন্ত্রী হিয়েছিলেন। তবে অন্তর্দ্বন্দ্বের জের ধরে দুই বছরের মধ্যে তার সরকারের পতন ঘটে।

বিশ্লেষকেরা বলছেন, মাহাথির সহজেই তার আসনে জয়ী হবেন। তবে ২২২ আসনবিশিষ্ট পার্লামেন্টে তার দলের সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ।
সূত্র : গার্ডিয়ান


আরো সংবাদ


premium cement
স্বল্প সময়ে বিচারকাজ সম্পন্ন করা বিচারক ও আইনজীবীদের দায়িত্ব : প্রধান বিচারপতি বাংলাদেশ পুলিশ দেশের শান্তি-শৃঙ্খলা রক্ষায় নিরলসভাবে কাজ করছে : প্রধানমন্ত্রী সিলেটের পরীক্ষা নিতে পারেনি চট্টগ্রাম শিপার্স কাউন্সিলের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত খুলনা বিভাগীয় সাংবাদিক ফোরামের সভাপতি নজরুল সম্পাদক রিজভী ঢাকায় আন্তর্জাতিক হিসাববিজ্ঞান সম্মেলন শুরু দক্ষিণখানে মটরসাইকেল নিয়ন্ত্রন হারিয়ে যুবক নিহত ডেনমার্কে কুরআন পোড়ানোর ঘটনায় ঢাকার নিন্দা যুগপৎ আন্দোলনের লক্ষ্যমাত্রা একটাই স্বৈরাচারী সরকারের পতন : আমীর খসরু মাশরাফীর অনন্য মাইলফলক চট্টগ্রামে চা উৎপাদনে নতুন রেকর্ড

সকল